চট্টগ্রামে করোনা রোগীরা ১২ বেসরকারি হাসপাতালে আইসিইউ সুবিধা পাবেন

345

চট্টগ্রাম, ৫ এপ্রিল, ২০২০ (বাসস) : চট্টগ্রাম নগরে করোনা ভাইরাসে আক্রান্ত ঝুঁকিপূর্ণ রোগীরা সরকারি হাসপাতালের পাশাপাশি ১২ বেসরকারি হাসপাতালেও ভেন্টিলেটর সাপোর্ট পাবেন।
বেসরকারি হাসপাতাল কতৃপক্ষের সাথে আলোচনার প্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তর এ সিদ্ধান্ত নিয়েছে।
চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বী জানান, ‘করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য আইসিইউ ও ভেন্টিলেটর সাপোর্টের প্রয়োজন হবে। প্রয়োজনে বেসরকারি ১২টি হাসপাতালের আইসিইউ বেড ব্যবহার করা হবে।
তিনি বলেন, “চারটি ধাপে পর্যায়ক্রমে আমরা এসব হাসপাতালের আইসিইউ বেড ব্যবহার করবো। প্রতি ধাপে তিনটি করে হাসপাতাল ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়। এভাবেই করোনা আক্রান্তদের নিরবিচ্ছিন্ন সেবা চালু রাখা হবে।”
গত ২৫ মার্চ অনুষ্ঠিত করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ ও মোকাবেলায় সশস্ত্র বাহিনী, প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের যৌথ সমন্বয়ে বিভাগীয় কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী কমিটির চার সদস্য সরেজমিনে পরিদর্শন করে উল্লিখিত ১২ হাসপাতালের তালিকা করেন। পর্যায়ক্রমে হাসপাতালগুলোর আইসিইউ বেড ব্যবহারের কথা জানিয়ে গত একটি প্রজ্ঞাপনও জারি করেছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ।
যেসব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের আইসিইউ বেড ব্যবহার করার তালিকা করা হয়েছে, তার মধ্যে প্রথম ধাপে রয়েছে- পাঁচলাইশের পার্ক ভিউ হাসপাতাল, জিইসি মোড়ের মেট্রোপলিটন হাসপাতাল এবং খুলশীর ইম্পেরিয়াল হাসপাতাল।
দ্বিতীয় ধাপে রয়েছে- কাতালগঞ্জের সার্জিস্কোপ হাসপাতাল ইউনিট-২, পাঁচলাইশের ডেল্টা হাসপাতাল এবং পাঁচলাইশের সিএসটিসি হাসপাতাল। তৃতীয় ধাপে রয়েছে- ওআর নিজাম রোডের সিএসসিআর হাসপাতাল, মেহেদিবাগের ন্যাশনাল হাসপাতাল এবং ওআর নিজাম রোডের এশিয়ান স্পেশালইজড হাসপাতাল। চতুর্থ ধাপে রয়েছে- ওআর নিজাম রোডের রয়েল হাসপাতাল, ওআর নিজাম রোডের মেট্রোপলিটন হাসপাতাল এবং মেহেদিবাগের ম্যাক্স হাসপাতাল।