বিশ্বকাপ ফাইনালে আফ্রিকাকে প্রতিনিধিত্ব করায় গর্বিত ফ্রান্স : দেশ্যম

90

মস্কো, ১৫ জুলাই ২০১৮ (বাসস) : আফ্রিকান বংশোদ্ভূত ফ্রান্সের খেলোয়াড়রা রোববার বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে। আর বিষয়টি দারুন গর্বের বলেই বিবেচনা করছেন ফ্রেঞ্চ কোচ দিদিয়ের দেশ্যম।
ফ্রান্সের এবারের বিশ্বকাপ স্কোয়াডে ১৪জন খেলোয়াড় রয়েছেন আফ্রিকান বংশোদ্ভূত। এর মধ্যে পল পগবা, কাইলিয়ান এমবাপে, স্যামুয়েল উমতিতির মত তারকারাও রয়েছেন। দেশ্যম জানিয়েছেন এই খেলোয়াড়রা এখনো নিজের মূল দেশের অনুভূতি বহন করে চলেছে। শনিবার মস্কোতে ফাইনাল ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে দেশ্যম বলেন, ‘ফ্রেঞ্চ দলের ক্ষেত্রে সবসময়ই এই বিষয়টি হয় যে, এখানে বেশীরভাগ খেলোয়াড়ই হয় আফ্রিকা কিংবা অন্য কোন দেশ বা সম্প্রদায়ের হয়ে থাকে। এটা শুধুমাত্র ফুটবলে নয়, অন্য ক্রীড়ার ক্ষেত্রেও প্রোযোজ্য। তারপরেও তারা সবাই ফ্রেঞ্চ এবং ফ্রেঞ্চ হিসেবে তারা সবাই গর্বিত। কিন্তু নিজের উৎসের কারনে, ছোটবেলার কারনে তাদের ঐ দেশেও বন্ধু আছে, পরিবারের লোকজন আছে। যার জন্য কিছুটা হলেও ঐসব দেশের সাথে তাদের সম্পর্ক বজায় রয়েছে। আমি নিশ্চিত বিশ্বকাপের ফাইনালে এইসব খেলোয়াড়দের খেলতে দেখে তাদের পরিবারের লোকরাও গর্বিত হবে।’
গত ২০ বছর যাবত ফ্রান্স বিশ্বকাপের শিরোপা পায়নি। ১৯৯৮ সালের ফাইনালে তারা ঘরের মাঠে ফ্রান্সকে ৩-০ গোলে পরাজিত করে শিরোপা জিতেছিল। এরপর ২০০৬ সালে জার্মান বিশ্বকাপে ইতালির কাছে পেনাল্টিতে পারজিত হয়ে ফ্রান্সকে হতাশ হতে হয়। রোববার লুজনিকি স্টেডিয়ামে তাদের সামনে সুযোগ এসেছে দীর্ঘদিনের স্বপ্ন পূরণের।
ফ্রেঞ্চ অধিনায়ক হুগো লোরিস বলেছেন, ‘আমরা মোটেই নিজেদের ফেবারিট হিসেবে চিন্তা করছি না। বাইরে আমাদের নিয়ে কি কথা হচ্ছে সেগুলোতেও আমরা কান দিচ্ছিনা। শেষ ম্যাচটি ভালভাবে খেলেই আমরা উদযাপন করতে চাই। আমরা প্রতিপক্ষকে অবশ্যই সমীহের চোখে দেখছি কারন তারা ফাইনালে খেলছে। টানা তিনটি ম্যাচে অতিরিক্ত সময়ে খেলে ক্রোয়েশিয়া নিজেদের দুর্দান্ত মানসিক শক্তির পরিচয় দিয়েছে। তাদের দলে অসাধারণ কিছু খেলোয়াড় রয়েছে। জয়ের জন্য সবকিছুই করতে তারা প্রস্তুত।’
ক্রোয়েশিয়া শেষ ১৬’তে এবং কোয়ার্টার ফাইনালে ডেনমার্ক ও রাশিয়াকে টাই ব্রেকারে ও সেমিফাইনালে ইংল্যান্ডকে অতিরিক্ত সময়ে ২-১ গোলে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করেছে। অন্যদিকে ফ্রান্স আর্জেন্টিনা, উরুগুয়ে ও বেলজিয়ামকে নির্ধারিত ৯০ মিনিটের ম্যাচেই পরাজিত করে ফাইনালের টিকিট পেয়েছে।

image_printPrint