জয়পুরহাটে বিষমুক্ত সবজি উৎপাদনে কৃষকদের প্রশিক্ষণ

612

জয়পুরহাট, ১৫ জুলাই, ২০১৮ (বাসস) : জাইকার সহযোগিতায় উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষকদের দু’দিনব্যাপী মাটির স্বাস্থ্য সুরক্ষায় করণীয় ও বিষমুক্ত সবজি উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ আজ রোববার শেষ হয়েছে।
সদর উপজেলা পরিষদ মিলনায়তনে দু’দিন করে চার দিন আয়োজিত প্রশিক্ষণে সদর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের ৭০ জন কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন। মাটির স্বাস্থ্য সুরক্ষায় করণীয় ও বিষমুক্ত সবজি উৎপাদনে বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম, অতিরিক্ত কৃষি কর্মকর্তা ফাহমিদা নাহার, উপজেলা প্রকৌশলী সিহাদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অফিসার স্মৃতি রানী সরকার ও উপজেলা ফ্যাসিলিটেটর এনামুল কবির।
কৃষি বিভাগ জানায়, জেলায় ইতোমধ্যে বিষমুক্ত সবজি চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। জেলা শহরের নতুন হাটে একটি বিষমুক্ত সবজি বাজারও স্থাপন করা হয়েছে। যাতে ক্রেতা সাধারণ সহজেই পছন্দের বিষমুক্ত সবজি কিনতে পারেন। বিশেষ করে বেগুন, করলা, পটল, ঢেঁড়স, বরবটি, শসাসহ বিভিন্ন সবজি জয়পুরহাট জেলায় বিষমুক্ত ভাকে চাষ হচ্ছে। পোকা দমনের জন্য কৃষকরা কৃষি প্রযুক্তি হিসেবে ফেরোমন ফাঁদ ব্যবহার করছেন। এ ছাড়াও মাটির স্বাস্থ্য সুরক্ষার জন্য ধৈঞ্চা চাষের জন্য কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে বলে জানান সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম।