করোনা সংকট সমাধানে কয়েক মাস লেগে যেতে পারে : ইরানের সতর্কতা

316

তেহরান, ২ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : ইরান সতর্ক করে বলেছে, করোনা ভাইরাইসের বিরুদ্ধে লড়াই আগামী বছর পর্যন্ত চালানো লাগতে পারে। এদিকে দেশটিতে বৃহস্পতিবার নতুন করে করোনায় ১২৪ জন মারা গেছে এবং এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৩,১৬০ জন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর এক সংবাদ সম্মেলনে নতুন এ মৃত্যুর ঘোষণা দেন। একইসঙ্গে তিনি জানান, গত ২৪ ঘন্টায় করোনায় আরো আক্রান্ত হয়েছে ৩,১১১ জন। ফলে, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫০,৪৬৮ জন।
গত ১৯ ফেব্রুয়ারি দেশটিতে প্রথম করোনা রোগী সনাক্ত হয়। এরপর থেকে দেশটি এর বিরুদ্ধে লড়াই অব্যাহত রেখেছে।
এ লড়াই অনির্ধারিত সময় ধরে চলবে বলে সতর্ক করেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। বৃহস্পতিবার কেবিনেট বৈঠকে তিনি বলেন, দ্রুত এর কোন সমাধান নেই। নির্দিষ্ট কোন সময় বেঁধে দিয়ে বলা যাবে না যে এ সময়ের মধ্যে এটি নির্মূল হয়ে যাবে।
রুহানি বলেন, ভাইরাসের বিরুদ্ধে লড়াই আগামী কয়েকমাস কিংবা চলতি ইরানী বছরের শেষ পর্যন্ত চালাতে হতে পারে। ২০২১ সালে মার্চে ইরানী বছর শেষ হবে।
করোনা ঠেকাতে দেশটি আনুষ্ঠানিকভাবে লকডাউনের ঘোষণা না দিলেও জনগণকে বাড়িতে অবস্থান করতে বারবার বলা হচ্ছে। স্কুল, বিশ্ববিদ্যালয় এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া আন্তঃনগর ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে অন্তত ৮ এপ্রিল পর্যন্ত। শুক্রবারের জুমার নামাজ বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া পার্লামেন্টের কার্যক্রমও সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।