করোনামুক্ত থাকার জোর দাবি উ. কোরিয়ার

233

সিউল, ২ এপ্রিল, ২০২০(বাসস ডেস্ক): উত্তর কোরিয়া এখনও সম্পূর্ণ করোনাভাইরাসমুক্ত। দেশটির একজন সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা এই জোর দাবি করেছেন।
প্রতিবেশী চীনে প্রথম করোনা ভাইরাস দেখা দেয়ার পর জানুয়ারিতে পরমাণু শক্তিসম্পন্ন ও বিচ্ছিন্ন উত্তরকোরিয়া দ্রুত তাদের সীমান্ত বন্ধ করে দেয়।
উত্তর কোরিয়ার সেন্ট্রাল ইমার্জেন্সি এন্টি এপিডেমিক হেডকোয়াটার্সের মহামারি প্রতিরোধ বিভাগের পরিচালক পাক মিউং সু বলেছেন, তাদের এই প্রচেষ্টা সম্পূর্ণ সফল।
তিনি বলেন, আমাদের দেশে এ পর্যন্ত একজনও করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি।
তিনি আরো বলেন, দেশে যারা ঢুকেছে তাদের সকলের জন্য পরিদর্শন ও কোয়ারাইনটাইন, সকল পণ্যের জীবাণুমুক্তকরণসহ সীমান্ত বন্ধ এবং সমুদ্র ও আকাশ যোগাযোগ বন্ধের মতো পূর্ব সতর্কতামূলক ও বৈজ্ঞানিক পদক্ষেপসমূহ আমরা নিয়েছি।
কিন্তু দক্ষিণ কোরিয়ায় মার্কিন শীর্ষ সামরিক কমান্ডার জেনারেল রবার্ট আব্রামস গত মাসে বলেছেন, তিনি নিশ্চিত উত্তর কোরিয়ায় করোনা রোগী রয়েছে।
উত্তর কোরীয় নেতা কিম জং উনের কাছে লেখা এক ব্যক্তিগত পত্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বলেছেন, উত্তর কোরিয়া কিছু সমস্যার মধ্যদিয়েই যাচ্ছে। তিনি মহামারি ঠেকানোর কাজে সহযোগিতারও প্রস্তাব দেন।
এদিকে একাধিক আন্তর্জাতিক অবরোধে হিমশিম খাওয়া উত্তর কোরিয়া ভাইরাস সম্পর্কিত সহায়তা চেয়েছে বলে সংবাদ মাধমের খবরে বলা হয়েছে।
ফেব্রুয়ারি মাসে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, অনুরোধে সাড়া দিয়ে তারা করোনা পরীক্ষার জন্যে পিয়ংইয়ংকে ১,৫০০ কিট সররাহ করেছে।