বাসস দেশ-২০ : অনিয়ম রোধে প্রধানমন্ত্রীর নির্দেশ প্রতিপালনের আহ্বান টিআইবির

214

বাসস দেশ-২০
অনিয়ম-টিআইবি
অনিয়ম রোধে প্রধানমন্ত্রীর নির্দেশ প্রতিপালনের আহ্বান টিআইবির
ঢাকা, ১ এপ্রিল ২০২০ (বাসস) : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার পরিচালিত কার্যক্রমে অনিয়ম হলে কঠোর ব্যবস্থা নেয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা প্রতিপালনের জন্য আহ্বান জানিয়েছে।
গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটি বলছে, এ ধরনের সংকট মোকাবেলায় সফল হতে হলে সর্বোচ্চ স্বচ্ছতা ও কার্যকর দুর্নীতি নিয়ন্ত্রণের কোনো বিকল্প নেই। প্রধানমন্ত্রীর হুঁশিয়ারিতে এর প্রতিফলন ঘটেছে।
তারা বলেন, এই ঘোষণা বাস্তবায়নের মূল দায়িত্ব এখন সকল পর্যায়ের রাজনৈতিক নেতা-কর্মী-সুবিধাভোগী, প্রশাসন, পুলিশসহ আইন প্রয়োগকারী সংস্থার হাতে। এছাড়া জরুরি প্রয়োজনে পদক্ষেপ ত্বরান্বিত করার বাধ্যবাধকতা সত্ত্বেও ক্রয়খাতে জবাবদিহিতা এবং খাদ্য ও নিত্য প্রয়োজনীয় পণ্য সরবরাহে গতিশীলতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে টিআইবি।
টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “প্রধানমন্ত্রীর সুদৃঢ় অবস্থান যেমন আশাব্যঞ্জক, তেমনি এর কার্যকর বাস্তবায়নের দায়িত্ব তাঁর দলের সকল পর্যায়ের নেতা-কর্মী, সমর্থকদের ওপর। তাদের ওপর এখন দেশবাসীর প্রত্যাশা হচ্ছে যে, এই ঘোষণার প্রতি তারা শুধু শ্রদ্ধাশীল থাকবেন তা-ই নয়, বরং তারা সকল প্রকার অনিয়ম-দুর্নীতি, আত্মসাৎ, অপচয় এবং রাজনৈতিক সুবিধা অর্জনের অপচর্চাকে সক্রিয়ভাবে প্রতিহত করবেন।”
মাদারিপুরের শিবচর, হবিগঞ্জের বাহুবল ও ভোলায় সরকারি সহায়তার চাল ও ভোজ্য তেল নিয়ে অনিয়মের ক্ষেত্রে তাৎক্ষণিক পদক্ষেপের যে দৃষ্টান্ত সংবাদমাধ্যমে এসেছে তা উল্লেখ করে ড. জামান বলেন, ‘জড়িতরা প্রভাবশালী হবার পরও সংশ্লিষ্ট প্রশাসনিক ও পুলিশ সদস্যরা যেভাবে কঠোর অবস্থান নিতে পেরেছেন তাতে আমরা স্বস্তি পেয়েছি।’
তিনি বলেন, ‘আমরা আশা করতে চাই শিবচর, ভোলা ও বাহুবলের দৃষ্টান্ত সকল প্রশাসনিক ও সেনাসদস্যসহ আইন প্রয়োগে নিয়োজিতদের জন্য মডেল হবে। কোনো ব্যত্যয় হলে সরকার ও প্রশাসন পরিচয় ও অবস্থান নির্বিশেষে কঠোরভাবে প্রতিকারমূলক ব্যবস্থা নিবে।’
বাসস/সবি/এমএসএইচ/১৮৩৫/-শআ