বাসস দেশ-১৭ : সিলেটে ৭৫ হাজার দরিদ্র মানুষের ঘরে খাদ্য পৌঁছে দেওয়া হচ্ছে

139

বাসস দেশ-১৭
দিনমজুর-খাদ্য
সিলেটে ৭৫ হাজার দরিদ্র মানুষের ঘরে খাদ্য পৌঁছে দেওয়া হচ্ছে
সিলেট, ১ এপ্রিল, ২০২০ (বাসস) : করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা ও সাধারণ ছুটির কারণে দিনমজুর মানুষের জন্য সিলেট মহানগর ও জেলায় নিম্ন আয়ের প্রায় ৭৫ হাজার মানুষের ঘরে খাদ্য সহায়তা পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারি ও বেসরকারি সংস্থা ও ব্যক্তি উদ্যোগে এ কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে।
সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানিয়েছেন, ইতোমধ্যে খাদ্য বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। মহানগরীর ২৭ ওয়ার্ডে ৬৫ হাজার মানুষ নিম্ন আয়ের সীমায় বসবাস করছেন। তাদের তালিকা করে ঘরে ঘরে খাদ্য পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিটি ঘরে ৫ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি পিয়াজ, ১ কেজি ডাল, আধাকেজি লবন ও ১ কেজি তেল দেওয়া হচ্ছে।
সরকারের বরাদ্দকৃত ১০০ টন চাল পেয়েছেন জানিয়ে তিনি বলেন, আরো চাহিদা দেওয়া হয়েছে। এছাড়া খাদ্য ফান্ড তৈরি করে দানশীল ব্যক্তিদের কাছে সাহায্য চাওয়া হয়েছে। তহবিলে ইতোমধ্যে প্রায় এক কোটি টাকা জমা হয়েছে।
মেয়র জানান, মঙ্গলবার দিনগত রাত থেকে খাদ্য বিতরণ শুরু হয়েছে। আজ বুধবার পর্যন্ত প্রায় ৭ হাজার মানুষের ঘরে খাদ্য পৌঁছে দেওয়া হয়েছে। বিষয়টি দেখভাল করছেন সিটি মেয়র ও স্থানীয় গণমান্য ব্যক্তিগণ।
সিলেটের জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা শফিক উদ্দিন আহমেদ জানান, সরকার থেকে জেলার জন্য ৭২১ টন চাল বরাদ্দ হয়েছে। এর মধ্যে ৩২৫ টন উপজেলায় ও ১০০ টন সিটি কর্পোরেশনকে দেওয়া হয়েছে। উপজেলাগুলোতে ১৬ লাখ ৬০ হাজার টাকা বিতরণ করা হয়েছে।
আগামীকাল থেকে ইউনিয়ন পর্যায়ে দিনমজুর মানুষের কাছে ত্রাণ পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে। সিলেটের কানাইঘাট উপজেলার রাজাগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল ইসলাম জানান, তার ইউনিয়নে ৩টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। দিনমজুর মানুষের তালিকা তৈরির কাজ চলছে। উপজেলা থেকে আগামীকাল চাল পাওয়ার পরই বিতরণ শুরু করবেন তিনি।
সরকারি এই সাহায্য ছাড়াও সিলেটের বিভিন্ন স্বেচ্ছাসেবি ও সাংস্কৃতিক সংগঠন এবং ব্যক্তি উদ্যোগে দিনমজুর মানুষের ঘরে খাদ্য পৌঁছে দেওয়া হচ্ছে। সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট, এমসি কলেজের সাংস্কৃতিক সংগঠন ‘মোহনা’, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য বদর উদ্দিন আহমদ কামরানসহ অনেকে এগিয়ে এসেছেন।
কাজহীন মানুষেরা খাদ্য সহায়তা পেয়ে নিতান্ত খুশি। নগরীর উপশহর তেররতন বস্তির বাসিন্দা সামিনা বেগম জানান, মানুষের ঘরে কাজ করে যে টাকা পাই তা দিয়ে সংসার চলতো। এখন কোন কাজ নাই। বাচ্চাদের নিয়ে বড় অসহায় ছিলাম। গতকাল রাতে চাল-ডাল নিয়ে কাউন্সিলরসহ কয়েকজন ঘরে দিয়ে দিয়ে গেছেন। অন্তত এক সপ্তাহ খেতে পারবো।
বাসস/সংবাদদাতা/এমএন/১৮০৭/-শআ