সুদানের খার্তুমে বিশিষ্ট নাগরিকদের বাংলাদেশের রাষ্ট্রদূতের সংবর্ধনা

348

ঢাকা, ১৪ জুলাই, ২০১৮ (বাসস) : সুদানের খার্তুমে বিশিষ্ট নাগরিকদের সংবর্ধনা দিয়েছে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও সুদানের অনাবাসিক রাষ্ট্রদূত গোলাম মসীহ।
সুদানে বাংলাদেশের অনারারী কনসাল জেনারেল হাজিম মুস্তাফা মোহাম্মদ ইব্রাহিমের নতুন অফিসের যাত্রা ও সুদানের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধির লক্ষে বিশিষ্ট নাগরিকদের সৌজন্যে এই সংবর্ধনা ও নৈশভোজের আয়োজন করা হয়।
বৃহস্পতিবার আয়োজিত এই অনুষ্ঠানে সুদানের উচ্চ পর্যায়ের সরকারী ও বেসরকারি কর্মকর্তাগণ এবং সেদেশে অবস্থিত বাংলাদেশী নাগরিকগণ যোগ দেন।
শনিবার ঢাকায় প্রাপ্ত এক বার্তায় জানানো হয়েছে, অনুষ্ঠানের শুরুতে দুদেশের জাতীয় সংগীত বাজানো হয়।
রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সুদান ও বাংলাদেশের সম্পর্ক আগামি দিনে আরও জোরদার হবে। বাংলাদেশ সুদানের কৃষি ও মৎস্য খাতে বিনিয়োগ করতে আগ্রহী। এছাড়া সুদানে বাংলাদেশের তৈরি পোশাক ও ঔষধ রপ্তানির ব্যপক সম্ভাবনা রয়েছে।
তিনি দুদেশের বাণিজ্য ও সাংস্কৃতিক যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক আগামি দিনে আরও বেগবান হবে হলে আশা প্রকাশ করেছেন।
রাষ্ট্রদূত সুদানে সফরকালীন সময়ে সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, প্রাণিসম্পদ মন্ত্রী, সরকারী উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ বেসরকারি খাতের অনেকের সাথে বিনিয়োগ ও দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে সাক্ষাৎ করেন।
রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন সুদানের সাথে বাংলাদেশের বিনিয়োগ, বাণিজ্য, শিক্ষা ও সংস্কৃতি খাতে সম্পর্ক আরও বৃদ্ধি পাবে।
অনুষ্ঠানে সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী কামাল ইসমাইল বলেন, সুদান ও বাংলাদেশের মানুষের ধর্ম, আবহাওয়া ও সংস্কৃতিতে অনেক মিল রয়েছে, যা দুদেশের সম্পর্ক বৃদ্ধিতে ভুমিকা রাখতে পারে।
তিনি আশা প্রকাশ করেন, বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ ও সুদানের সম্পর্ক আরও জোরদার হবে।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মোঃ আল ওবায়েদ।
এ সময় রিয়াদে বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড আবুল হাসান, দ্বিতীয় সচিব মোঃ বশির ও প্রেস উইংয়ের দ্বিতীয় সচিব মো ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।