বাসস বিদেশ-৭ : ভাইরাস ছড়িয়ে পড়া জাহাজ উপকূলে ভেড়ানোর পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

178

বাসস বিদেশ-৭
যুক্তরাষ্ট্র-জাহাজ-করোনা
ভাইরাস ছড়িয়ে পড়া জাহাজ উপকূলে ভেড়ানোর পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
ফোর্ট লডারডেল(যুক্তরাষ্ট্র), ১ এপ্রিল, ২০২০(বাসস ডেস্ক): মার্কিন কর্তৃপক্ষ করোনাভাইরাস ছড়িয়ে পড়া প্রমোদতরী জানদামকে ফ্লোরিডা উপকূলে ভিড়তে দেয়ার বিষয়ে মঙ্গলবার কর্মপরিকল্পনা চুড়ান্ত করেছে। এর আগে এর পরিচালক সতর্ক করে বলেছেন, সাগরে থাকলে এর অনেক যাত্রী মারা যেতে পারে।
হল্যান্ড আমেরিকা লাইনের প্রেসিডেন্ট অরল্যান্ডো এশফোর্ড সাউথ ফ্লোরিডা সান সেন্টিয়েল পত্রিকায় প্রকাশিত এক কলামে বলেছেন, ইতোমধ্যে চারজন মারা গেছে। আমি আশংকা করছি অন্যরাও ঝুঁকিতে রয়েছে।
জানদাম প্রমোদতরীটি গত ৭ মার্চ বুয়েন্স আয়ার্স ছেড়ে আসে। এক মাসের সফর শেষে আগামী ৭ এপ্রিল এটির ফোর্ট লডারডেলে ভেড়ার কথা ছিল। কিন্তু করোনা ছড়িয়ে পড়ার পর এটি তার ভ্রমণ সংক্ষিপ্তের সিদ্ধান্ত নেয়। কিন্তু চিলির পুন্তা আরেনাস বন্দরে সংক্ষিপ্ত সময় ভেড়ার পর এটি আর কোন বন্দরে নোঙরের অনুমতি পায়নি।
এমনকি ফোর্ট লডারডেলের এভারগ্লেডস বন্দরে ভিড়তে চাইলে ফ্লোরিডার গভর্ণর রন ডিসানটিস সোমবার জাহাজটিকে ভেড়ার অনুমতি দেননি। ওই রাজ্যে ইতোমধ্যে ৬,০০০ হাজার লোক করোনায় আক্রান্ত। কিন্তু ফোর্ট লডারডেল বন্দর কর্তৃপক্ষ এবং বোয়ার্ড কাউন্টি বোর্ড অব কমিশনারস মঙ্গলবার জাহাজটিকে ভিড়তে দেয়ার বিষয়ে সম্মত হয়। সম্ভবত বৃহস্পতিবার বিকেলে এটি ভিড়তে পারবে।
হল্যান্ড আমেরিকার মালিক কার্নিভাল কর্পোরেশনের প্রধান নৌ কর্মকর্তা উইলিয়াম বার্ক একটি কর্মপরিকল্পনা চূড়ান্ত করেছেন। যেখানে বলা হয়েছে, ভাড়া করা বিমানে করে সুস্থ যাত্রীদের বাড়িতে পাঠানো হবে। আর অসুস্থদের জাহাজে রেখেই চিকিৎসা দেয়া হবে।
বাসস/জুনা/১৪৪০/-আসাচৌ