বাজিস-৫ : দিনাজপুরে সবার জন্য বাসস্থান প্রকল্পে ৩১৭৮টি বাড়ী নির্মাণ শুরু

316

বাজিস-৫
দিনাজপুর-বাড়ি-নির্মাণ
দিনাজপুরে সবার জন্য বাসস্থান প্রকল্পে ৩১৭৮টি বাড়ী নির্মাণ শুরু
দিনাজপুর, ১৪ জুলাই, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত প্রকল্পে ‘সবার জন্য বাসস্থান’Ñ জমি আছে বাড়ী নাই, এ ধরনের মানুষের বাড়ী তৈরি করে দেয়ার লক্ষ্যে জেলায় ৩১ কোটি ৭৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দকৃত টাকায় জেলায় ৩ হাজার ১৭৮টি বাড়ী নির্মাণের কাজ শুরু হয়েছে।
দিনাজপুর জেলা প্রশাসক ড. আ ন ম আবদুছ ছবুর জানান, ২০১৭-১৮ অর্থ বছরে প্রাপ্ত অর্থে জেলার ১৩টি উপজেলার নির্বাহী কর্মকর্তা এবং ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার তদারকিতে স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে বাড়ী নির্মাণের কাজ শুরু করা হয়েছে। প্রত্যেকটি বাড়ী ১ লক্ষ টাকা ব্যয়ে টিনের ছাউনি ও বেড়া দিয়ে ইটের পাকা মেঝে নির্মাণ করা হচ্ছে। বাড়ীগুলো স্বাস্থ্যসম্মত ও বসবাসযোগ্য করে নির্মিত হবে। যাদের জমি আছে বাড়ী নাই, এ ধরনের পরিবার চিহ্নিত করে ৩ হাজার ১৭৮টি বাড়ী নির্মানের জন্য ৩১ কোটি ৭৮ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।
জেলার ১৩টি উপজেলার মধ্যে সদর উপজেলায় ২৭৬টি, কাহারোলে ৪০০টি, বিরামপুরে ১২০টি, ঘোড়াঘাটে ৩০০টি, হাকিমপুরে ৩৯টি, নবাবগঞ্জে ৩৩৩টি, ফুলবাড়ী ৪০০টি, পার্বতীপুরে ২৬৮টি, চিরিরবন্দরে ১৯১টি, খানসামায় ৪৩টি, বোচাগঞ্জে ১৯৯টি, বীরগঞ্জে ২০৯টি ও বিরলে ৪০০টি বাড়ী নির্মানের কাজ শুরু হয়েছে।
জেলা প্রশাসক আরো জানান, জমি আছে বাড়ী নাই এবং জমি আছে ভাঙ্গাচুরা বাড়ী এ ধরনের দুটি তালিকা প্রস্তুত করে গত ২৬ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয়ে আশ্রয়ণ প্রকল্পে প্রেরণ করা হয়। ওই তালিকায় জেলার ১৩টি উপজেলা থেকে ৭ হাজার ৪৬০টি পরিবার জমি আছে বাড়ী নাই এবং ১১ হাজার ৬৭৩টি পরিবার নিজ জমিতে ভাঙ্গা চোরা বাড়ী রয়েছে এ ধরনের তালিকা প্রস্তুত করা হয়। ওই তালিকার মধ্য থেকে জমি আছে বাড়ী নাই ধরনের পরিবার শনাক্ত করে প্রাথমিক পর্যায়ে ৩ হাজার ১৭৮টি বাড়ী নির্মাণের জন্য টাকা বরাদ্দ দেয়া হয়।
নবাবগঞ্জ উপজেলার গোলাপগঞ্জ ইউনিয়নের শিয়ালদহ গ্রামের ৬৫ বছরের বৃদ্ধ আবুল হোসেন জানান, তার নিজস্ব ৮ শতক জমি রয়েছে। কিন্তু অর্থের অভাবে বাড়ী নির্মাণ করতে না পেরে তিনি অন্যের বাড়ীতে থাকেন। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ১ লাখ টাকায় তার জমিতে বাড়ী নির্মাণ হচ্ছে। তিনি প্রধানমন্ত্রীর জন্য দোয়া করেন।
বাসস/সংবাদদাতা/২০০০/মরপা