বাসস দেশ-১৪ : ‘বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৮’ আগামীকাল

227

বাসস দেশ-১৪
দিবস-যুব-দক্ষতা
‘বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৮’ আগামীকাল
ঢাকা, ১৪ জুলাই, ২০১৮ (বাসস) : ‘দক্ষতা বদলে দেয় জীবন’ এই প্রতিপাদ্য নিয়ে আগামীকাল উদযাপিত হচ্ছে ‘বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৮’। সারাদেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এই দিবসটি উদযাপন করা হবে। একই দিনে সারাবিশ্বে বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে দিবসটি পালিত হবে।
২০১৪ সালে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ সভায় প্রতি বছর জুলাই মাসের ১৫ তারিখকে ‘বিশ^ যুব দক্ষতা দিবস’ হিসেবে উদযাপন করার ঘোষণা দেয়া হয়। এরই প্রেক্ষিতে প্রতিবছর ১৫ জুলাই সারাবিশ্বে দিবসটি উদযাপন করা হচ্ছে।
জাতীয় দক্ষতা উন্নয়ন পরিষদের (এনএসডিসি) প্রধান নির্বাহি কর্মকর্তা এবিএম খোরশেদ আলম বলেন, দেশের বিশাল জনগোষ্ঠীকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ‘জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি ২০১১’ প্রণয়ন করে। এ নীতি বাস্তবায়নের মাধ্যমে দেশের যুবশক্তি ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি অর্জনের পথে ভূমিকা রাখবে।
তিনি বলেন, এনএসডিসি সচিবালয় দেশের যুবশক্তিকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এবং কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণের প্রতি আপামর জনসাধারণের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের উদ্দেশ্যে প্রচারণামূলক কার্যক্রমের অংশ হিসেবে এ দিবসটি পালনের কর্মসূচি হাতে নিয়েছে।
আগামীকাল বিকেলে এ উপলক্ষে এনএসডিসি সচিবালয়ের সম্মেলন কক্ষে ‘দক্ষতা বদলে দেয় জীবন এবং বৃদ্ধি করে সামাজিক মর্যাদা’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীর হোসেন। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের সাথে সম্পৃক্ত ২৩ টি মন্ত্রণালয়, ৩৫টি বিভাগ, বিভিন্ন এনজিও এবং বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ এ সেমিনারে অংশ নেবেন। সেমিনার শেষে শিক্ষামন্ত্রীর নেতৃত্বে একটি শোভাযাত্রা রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে।
এ বছর সারা দেশে আটটি বিভাগের বিভাগীয় কমিশনারদের নেতৃত্বে গঠিত বিভাগীয় দক্ষতা উন্নয়ন পরামর্শক কমিটি, প্রতিটি জেলায় জেলা প্রশাসকগণের উদ্যোগে এবং ৪৮৯টি উপজেলার গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে বিশ^ যুব দক্ষতা দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ দিবস পালন উপলক্ষে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে দেশের বিভিন্ন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানে প্রদর্শনের জন্য প্রায় ১৫০০০ (পনের হাজার) পোষ্টার বিতরণ করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন টিভি চ্যানেলে বিষয়টির গুরুত্ব তুলে ধরে টক-শো, ডকুমেন্টারিসহ বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বাসস/বিপ্র/এমজে/১৮৩০/কেএমকে