সংসদ টিভিতে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণীর বিষয় ভিত্তিক ক্লাস শুরু হচ্ছে কাল

876

ঢাকা, ২৮ মার্চ, ২০২০ (বাসস) : করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) ‘সংসদ টেলিভিশনে’ ৬ষ্ঠ থেকে নবম শ্রেণির বিষয় ভিত্তিক কার্যক্রম প্রচার হবে। এটুআইয়ের সহায়তায় আগামীকাল রোববার (২৯ মার্চ) থেকে এ কার্যক্রম শুরু করা হবে।
আজ শনিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে বিস্তারিত ক্লাস সূচি প্রকাশ করা হয়েছে।
মাউশির মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সকল আঞ্চলিক কার্যালয়, জেলা শিক্ষা অফিস উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিস, সরকারি ও বেসরকারি মাধ্যমকি পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে চলমান শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধকালীন যষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠদানের ধারবাহিকতা রক্ষার জন্য ‘সংসদ বাংলাদেশ টেলিভিশন’-এ বিষয়ভিত্তিক ক্লাস পরিচালনার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আগামীকাল ২৯ মার্চ সকাল ৯ টা থেকে এই কার্যক্রম শুরু হবে।’
ক্লাস রুটিনে জানানো হয়, প্রথম পর্যায়ে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। প্রতিদিন প্রতিটি শ্রেণির দুটি করে ক্লাস সম্প্রচার করা হবে। ক্লাসের ব্যাপ্তি হবে ২০ মিনিট। সকাল ৯টা ৫ মিনিটে ক্লাস শুরু হবে। দুপুর ১২ টায় ক্লাস শেষ হবে।
তবে ষষ্ঠ শ্রেণির ক্লাস ৯টা ৫ মিনিট থেকে পৌনে ১০ টা পর্যন্ত, সপ্তম শ্রেণির ক্লাস ৯টা ৫০মিনিট থেকে সাড়ে ১০টা পর্যন্ত, অষ্টম শ্রেণির ক্লাস ১০টা ৩৫ থেকে সোয়া ১১টা পর্যন্ত, নবম শ্রেণির ক্লাস ১১টা ২০ মিনিট থেকে ১২টা পর্যন্ত চলবে। প্রতিদিন ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাসসমূহ পুনঃপ্রচার করা হবে। পরবর্তী ক্লাস রুটিন আগামী ১ এপ্রিল মাউশির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
মাউশি অধিদফতরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক জানান, পাঠদানকারী শিক্ষক ক্লাস শেষে পাঠদানকৃত বিষয়ের ওপর বাড়ির কাজ দেবেন। প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা আলাদা খাতায় তারিখ অনুযায়ী পরীক্ষা সম্পন্ন করবে। স্কুল খোলার পর স্ব স্ব স্কুলের সংশ্লিষ্ট শিক্ষকের কাছে বাড়ির কাজ জমা দিতে হবে। এই বাড়ির কাজের ওপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।
এদিকে ১০ শ্রেণির বিভিন্ন বিষয়ের উপর ক্লাস নিতে আগ্রহী ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানের দক্ষ শিক্ষকদের নামের তালিকা আগামী ৩০ মার্চের মধ্যে ই-মেইলের মাধ্যমে পাঠানোর নির্দেশনা দিয়েছে মাউশি।