চট্টগ্রামে ৩টি বাড়ি লকডাউন

373

চট্টগ্রাম, ২৫ মার্চ, ২০২০ (বাসস) : স্থানীয় প্রশাসন করোনা ভাইরাসের সংক্রমণ রোধে চট্টগ্রামে তিনটি বাড়ি লকডাউন এবং একটি রেস্টুরেন্ট বন্ধ করে দিয়েছে।
এছাড়া লোকজনের মধ্যে সচেতনতা সৃষ্টি ও জনসমাগম ঠেকাতে সেনা টহল ও মাইকিং অব্যাহত রয়েছে।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, মঙ্গলবার রাতে চান্দগাঁও, বাকলিয়া ও খুলশি থানা এলাকায় তিনটি বাড়ি লকডাউন করা হয়েছে।
চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেট তৌহিদুল আলম জানান, কয়েকদিন আগে দক্ষিণ কোরিয়া, জাপান, কানাডা, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও চীন থেকে আসা ৩০ বিদেশি নাগরিককে তাদের খুলশীস্থ বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছিল। মঙ্গলবার এই বিদেশি নাগরিকরা হোম কোয়ারেন্টাইন ঠিকমতো পালন করছেন কিনা, তা পর্যবেক্ষণ করতে অভিযান চালানো হয়। এরমধ্যে ১০ জন নাগরিক হোম কোয়ারেন্টাইনে না থেকে বাইরে অবস্থান, ইপিজেডে কর্মস্থলে যোগদান এবং রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া করছেন এমন তথ্যের ভিত্তিতে বিদেশি নাগরিকদের অবস্থানরত বাড়িটি লকডাউন করে দেয়া হয়। এছাড়া তারা যে রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া করতেন সেই রেস্টুরেন্টটি বন্ধ করে দেয়া হয়েছে।
ম্যাজিস্ট্রেট জানান, চট্টগ্রামের তারকা মানের হোটেলগুলোতে কতজন বিদেশি নাগরিক রয়েছেন তার তালিকা তৈরি করা হচ্ছে। তালিকা প্রস্তুত হলে এসব নাগরিকদের চলাফেরার ওপর নজরদারি বাড়ানো হতে পারে।
এছাড়া, কক্সবাজারে করোনা ভাইরাস শনাক্ত হওয়া একজন নারী সৌদি আরব থেকে ফিরে কয়েকদিন চট্টগ্রাম শহরে তার এক ছেলের বাসায় অবস্থান করেছিলেন। এই বিষয়টি চট্টগ্রামের সিভিল সার্জন নিশ্চিত হওয়ার পর মঙ্গলবার রাতেই চান্দগাঁও থানা এলাকার ওই বাড়ি ও বাকলিয়া থানা এলাকায় বৃদ্ধার অপর এক ছেলের বাড়ি লকডাউন করে দিয়েছেন।
এদিকে, করোনার জীবানু ছড়িয়ে পড়া রোধে চট্টগ্রাম সিটি কর্পোরেশন আজ সকাল থেকে নগরীর বিভিন্ন স্থানে কীটনাশক স্প্রে শুরু করেছে। মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, কীটনাশক ছিটানোর পাশাপশি জনসচেতনতা সৃষ্টিতে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে মাইকিং করে নগরবাসীকে নিজ ঘরে অবস্থান করতে এবং করোনা সংক্রমণ ঠেকাতে প্রয়োজনীয় পরামর্শগুলো মেনে চলার আহবান জানানো হচ্ছে।