জ্যামাইকা টেস্টেও ব্যাটিং বিপর্যয় বাংলাদেশের

237

জ্যামাইকা, ১৪ জুলাই, ২০১৮ (বাসস) : এন্টিগার পর জ্যামাইকা টেস্টেও ব্যাটিং বিপর্যয় ঘটলো বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজের ৩৫৪ রানের জবাবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ১৪৯ রানে অলআউট হয় সাকিবের দল। ফলে প্রথম ইনিংস থেকে ২০৫ রানের লিড পায় ক্যারিবীয়রা। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে দ্বিতীয় দিন শেষে ১ উইকেটে ১৯ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। ফলে ৯ উইকেট হাতে নিয়ে ২২৪ রানে এগিয়ে ক্যারিবীয়রা।
ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটের সেঞ্চুরিতে জ্যামাইকা টেস্টের প্রথম দিন শেষে ৪ উইকেটে ২৯৫ রান তুলেছিলো ওয়েসট ইন্ডিজ। ২৭৯ বলে ১১০ রান করেন ব্র্যাওয়েট। দ্বিতীয় দিন বাংলাদেশ বোলারদের দুর্দান্ত নৈপুন্যে বাকী ৬ উইকেটে আর মাত্র ৫৯ রান করতে পারে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দিন বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩টি উইকেট নেয়া অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ, দ্বিতীয় দিন আরও ২ উইকেট নেন। ফলে ১৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে চতুর্থবারের মত ৫ বা ততোধিক উইকেট নিলেন মিরাজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ও বিদেশের মাটিতে প্রথম ৫ উইকেট নেন মিরাজ। শেষ পর্যন্ত ৯৩ রানে ৫ উইকেট নেন তিনি। এছাড়া পেসার আবু জায়েদ ৩টি ও বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম ২টি উইকেট নেন।
নিজেদের প্রথম ইনিংসে মাত্র ২০ রানেই ২ উইকেট হারায় বাংলাদেশ। ওপেনার লিটন দাস ১২ ও মোমিনুল হক শুন্য রানে ফিরেন। এরপর ৫৯ রানের জুটি গড়েন আরেক ওপেনার তামিম ও অধিনায়ক সাকিব আল হাসান। দু’জনের কেউই বড় ইনিংস খেলতে পারেননি। তামিম ৪৭ ও সাকিব ৩২ রানে থামেন। তাদের বিদায়ের পর সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম ২৪ ও তাইজুল ইসলাম ১৮ রান ছাড়া আর কোন ব্যাটসম্যানই ডাবল-ফিগারে যেতে পারেননি। শেষ পর্যন্ত ৪৬ দশমিক ১ ওভারে ১৪৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ৪৪ রানে ৫ উইকেট নেন।
বাংলাদেশের ইনিংস শেষে দিনের শেষ ভাগে ৯ ওভার ব্যাট করার সুযোগ পায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ব্র্যাথওয়েটকে হারিয়ে ১৯ রান তুলতে পারে ওয়েস্ট ইন্ডিজ। ব্র্যাথওয়েটকে শিকার করেন বাংলাদেশের সাকিব। আরেক ওপেনার ডেভন স্মিথ ৮ ও কেমো পল শুন্য রানে অপরাজিত আছেন।