বাসস রাষ্ট্রপতি-১ : আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত তথ্য তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে হবে : রাষ্ট্রপতি

154

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি- আবহাওয়া দিবস
আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত তথ্য তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে হবে : রাষ্ট্রপতি
ঢাকা, ২২ মার্চ, ২০২০ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত তথ্য তৃণমূল পর্যায়ে বিশেষত কৃষকের কাছে পৌঁছে দিতে হবে।
বিশ্ব আবহাওয়া দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি আশা প্রকাশ করেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এ কাজে সক্ষম হবে।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব আবহাওয়া দিবস-২০২০’ উদযাপনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান।
তিনি বলেন, ‘পানিচক্র পৃথিবীর আবহাওয়া ও জলবায়ু ব্যবস্থা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই এবারের বিশ্ব আবহাওয়া দিবসের প্রতিপাদ্য ‘জলবায়ু এবং পানি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।’
রাষ্ট্রপতি বলেন, পৃথিবীর যেকোন স্থানের আবহাওয়া এবং জলবায়ুর পূর্বাভাস ঐ অঞ্চলের আবহাওয়া এবং জলবায়ুর তথ্য-উপাত্ত প্রাপ্তির ওপর নির্ভরশীল। জলবায়ু পরিবর্তনজনিত কারণে আন্তর্জাতিক পরিমন্ডলে পারস্পরিক সহযোগিতা বিশেষ করে আন্তঃদেশীয় আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত তথ্যের আদান-প্রদান অত্যাবশ্যকীয় হয়ে উঠেছে। এর মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু সম্পর্কিত ঝুঁকি মোকাবিলাসহ জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি উপশমে জাতীয় নীতিমালা প্রণয়ন, সচেতনতা বৃদ্ধি ও আবহাওয়ার গতিপ্রকৃতি সম্পর্কে আগাম ও সঠিক ধারণা পাওয়া সম্ভব হবে।
তিনি বলেন, ঘূর্ণিঝড়, ভারীবর্ষণ, বন্যা, জলাবদ্ধতা, লবণাক্ততা, তাপদাহ এবং খরাসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি সুপেয় পানির স্বল্পতা বিশ্বব্যাপী মারাত্মক আকার ধারণ করছে। ক্রমবর্ধমান নগরায়ণ দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের অবস্থানকে আরো ঝুঁকিপূর্ণ করে তুলেছে। বাংলাদেশ ঋতুচক্রে বৈচিত্রময় দেশ। এখানে আবহাওয়ার গতি প্রকৃতির সাথে বিভিন্ন ধরনের ফল-ফসলের উৎপাদন ওতপ্রোতভাবে জড়িত।
বাসস/তবি/এমআর/১৮৩০/-কেজিএ