করোনাভাইরাস শনাক্তকরণে এ পর্যন্ত ৬ লাখ ৫১ হাজার ৪৭০ জনের স্ক্রিনিং

2745

ঢাকা, ২১ মার্চ, ২০২০ (বাসস) : করোনাভাইরাস শনাক্তকরণে আজ শনিবার বিকাল ৫টা পর্যন্ত দেশে ৬ লাখ ৫১ হাজার ৪৭০ জনকে স্ক্রিনিং করা হয়েছে।
এরমধ্যে রয়েছে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট আন্তর্জাতিক বিমানবন্দরে ৩ লাখ ১৯ হাজার ১৯৬ জন, চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দরে ৮ হাজার ৯৪৬ জন, ঢাকা ক্যান্টনমেন্ট ও বেনাপোল রেলওয়ে স্টেশনে ৭ হাজার ২৯ জন এবং অন্যান্য চালু স্থলবন্দরে ৩ লাখ ১৬ হাজার ২৯৯ জন।
ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টারের (এনডিআরসিসি) সর্বশেষ প্রতিবেদনের বরাত দিয়ে শনিবার সন্ধ্যায় এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়।
প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে তথ্যবিবরণীতে বলা হয়েছে, দেশে আজ শনিবার (২১ মার্চ) পর্যন্ত বিভিন্ন হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে ভর্তিকৃত রোগীর সংখ্যা ৬৫ জন। এরমধ্যে ছাড়পত্র পেয়েছেন ৩৫ জন। বর্তমানে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৩০ জন ভর্তি আছেন।
ভর্তিকৃতদের মধ্যে ঢাকায় ২৬ জন ও অন্যান্য বিভাগে ৪ জন। এছাড়াও শনিবার বিকেল ৫টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় ৭ জন নতুন রোগী ভর্তি হয়েছে। ঢাকার বাইরে এ সংখ্যা শূন্য।
এছাড়াও শনিবার সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় সারাদেশে ২ হাজার ৬৯৮ জনকে হোম কোয়ারেন্টাইন করা হয়। এর মধ্যে ছাড়পত্র পেয়েছেন ১৬৫ জন। এছাড়া দেশের হাসপাতালগুলোতে কোয়ারেন্টাইনে রয়েছেন ১৫ জন।
এদিকে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।
পদক্ষেপের মধ্যে রয়েছে, কোভিড-১৯ মোকাবিলায় জনস্বার্থে আইনের প্রয়োগ-বিষয়ক স্বাস্থ্য অধিদপ্তর গণবিজ্ঞপ্তি জারি। সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮’র বিভিন্ন ধারা, উপধারা প্রয়োজনে প্রয়োগ করা হতে পারে বলেও গণবিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে।
এছাড়াও স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালনায় সকল আন্তর্জাতিক বিমানবন্দর, সমুদ্রবন্দর ও স্থলবন্দরে বিদেশ থেকে আগত সকল যাত্রীর তাপমাত্রা পরীক্ষার করা হচ্ছে।