বাসস প্রধানমন্ত্রী-৪ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : ঘুমাও পিতা, আমরা জেগে রব তোমার আদর্শ বুকে নিয়ে : প্রধানমন্ত্রী

369

বাসস প্রধানমন্ত্রী-৪ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
শেখ হাসিনা-জন্মশতবার্ষিকী-উদ্বোধন
ঘুমাও পিতা, আমরা জেগে রব তোমার আদর্শ বুকে নিয়ে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা আমাদের বাংলাদেশ নামের এই দেশটি উপহার দিয়ে গেছেন। বাঙালিকে দিয়েছেন একটি জাতি হিসেবে আত্মপরিচয়ের মর্যাদা। তাইতো তিনি আমাদের জাতির পিতা।
তিনি শিশুকাল থেকেই জাতির পিতার মধ্যে থাকা বিভিন্ন মানবিক গুণাবলীর কথা উল্লেখ করে বলেন, ‘নিজের খাবারও তিনি ভাগ করে খেতেন। দুর্ভিক্ষের সময় গোলার ধান বিলিয়ে দিতেন। মানুষের জন্য কিছু করতে পারার মধ্যেই তিনি আনন্দ পেতেন।’
প্রধানমন্ত্রী বলেন, দুঃখী মানুষকে ক্ষুধা-দারিদ্র্য থেকে মুক্তি দিতে নিজের জীবনের সব সুখ-আরাম বিসর্জন দিয়ে জাতির পিতা আজীবন সংগ্রাম করেছেন। বারবার কারারুদ্ধ হয়েছেন।
বঙ্গবন্ধু কন্যা বলেন, মানুষের দুঃখ-কষ্ট জাতির পিতাকে ব্যথিত করতো। অধিকারহারা দুঃখী মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য যেকোন ত্যাগ স্বীকারে তিনি কখনও দ্বিধা করেননি।
শেখ হাসিনা বলেন, ‘এই বঙ্গভূমির বঙ্গ-সন্তানদের একান্ত আপনজন হয়ে উঠেছিলেন তিনি। তাই তিনি বঙ্গবন্ধু।’
প্রধানমন্ত্রী বলেন, আজ থেকে শুরু হয়ে ২০২১ সালের ২৬-এ মার্চ পর্যন্ত মুজিববর্ষ উদযাপন করা হবে। আর ২০২১ সালে উদযাপিত হবে আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।
তিনি বলেন, শুধু বাংলাদেশ নয়, বন্ধুপ্রতীম দেশসহ ইউনেস্কো, ওআইসি এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা মুজিববর্ষ উদযাপনে অংশীদার হয়েছে। এজন্য সকলকে তিনি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
বিশ্বব্যাপী করোনাভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে উদ্বোধন অনুষ্ঠানে কিছুটা পরিবর্তন আনতে হয়েছে। তবে, বছরব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে মুজিববর্ষ উদযাপিত হবে বলেও তিনি উল্লেখ করেন।
ভূটানের রাজা জিগমে খেসার নমগেয়েল ওয়াংচুক, নেপালের মহামান্য রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভা-ারি, ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি, জাতিসংঘের মহাসচিব এন্টিনিও গুতেরাস এবং ওআইসি’র মহাসচিব ড. ইউসুফ আল ওথাইমিন-সহ বিদেশী শুভাকাক্সক্ষীদের মুজিববর্ষ উপলক্ষে ভিডিও বার্তায় শুভেচ্ছা জানানোয় তাঁদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।
শেখ হাসিনা বলেন, ‘আমি তাঁদের ব্যক্তিগতভাবে এবং বাংলাদেশের জনগণের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।’
তিনি তাঁর নিজের এবং ছোট বোন শেখ রেহানার পক্ষ থেকে দেশের ভেতরে এবং বাইরে অবস্থানরত বাংলাদেশের সকল নাগরিক এবং বিশ্ববাসীকে মুজিববর্ষের শুভেচ্ছা জানান।
তিনি এই মাহেন্দ্রক্ষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা, মুক্তিযুদ্ধের সকল শহিদ এবং ’৭৫ এর ১৫ আগস্টের শহীদ এবং মুক্তিযুদ্ধে নির্যাতিতা মা-বোনদের শ্রদ্ধাভরে স্মরণ করেন।
তিনি সরকারে থেকে মুজিববর্ষ উদযাপনের সুযোগ করে দেয়ায় দেশের জনগণের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
শেখ হাসিনা বলেন, ‘এ যে আমাদের জীবনে কত বড় পাওয়া, তা ভাষায় বুঝাতে পারব না। আমি গভীর কৃতজ্ঞতা জানাই দেশবাসীর প্রতি, যাঁরা আমার দল, বাংলাদেশ আওয়ামী লীগকে, পরপর তিনবার সরকার পরিচালনার দায়িত্ব দিয়ে মুজিববর্ষ উদযাপনের সুযোগ করে দিয়েছেন।’
বাসস/এএসজি-এফএন/২৩০৮/এবিএইচ