আশকোনা হজ ক্যাম্প কোয়ারেন্টাইনে ইতালি ফেরত ১২৬ যাত্রী

580

ঢাকা, ১৪ মার্চ, ২০২০ (বাসস) : করোনা ভাইরাস সচেতনতায় ইতালি থেকে দেশে ফেরা ১২৬ জন যাত্রীকে রাজধানীর আশকোনা হজ ক্যাম্প কোয়ারেন্টাইনে নিয়ে রাখা হয়েছে।
আজ সকাল সাড়ে ৮টার দিকে ইতালির রোম থেকে ১৪২ জন বাংলাদেশী যাত্রী দুবাই হয়ে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর আসেন।
ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক শাহজালাল বিমান বন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ উল আহসান বলেন, উক্ত ফ্লাইটে আসা ১৪২ জন যাত্রীর মধ্যে ১২৬ জন যাত্রী ইতালি থেকে দেশে ফিরেছেন।
বিমানবন্দর স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক ডা. শাহারিয়ার সাজ্জাদ বলেন, আগত ১৪২ জনকে আশকোনা হজ ক্যাম্পে নিয়ে আসা হয়েছে। সম্ভাব্য করোনা-ভাইরাস সংক্রমণ ঠেকাতে শুধুমাত্র ইতালি থেকে আসা ১২৬ জনকে ১৪ দিন কোয়ারেন্টিনে রাখা হবে। বাকিদেরকে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে নিজ-নিজ বাড়িতে পৌঁছে দেয়া হয়েছে।
এদিকে, ১৪২ জন ইতালি প্রবাসীকে রোম থেকে রওয়ানা হওয়ার আগে থার্মাল স্ক্যানারে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। সেখানে তাদের কারও শরীরে জ্বর ছিল না। থার্মাল স্ক্যানারে জ্বর মাপা হলেও কারও শরীরে জ্বর ধরা পড়েনি। ফিরে আসা যাত্রীদের জ্বরমাপাসহ শারীরিক পরীক্ষা-নিরীক্ষা ও নাম, ঠিকানাসহ তথ্য উপাত্ত সংগ্রহ করা হচ্ছে।
এর আগে চীনের উহান থেকে আসা বাংলাদেশিদের হজ ক্যাম্পে কোয়ারেন্টিনে রাখা হয়েছিল। কারও মধ্যে ভাইরাস সংক্রমণের লক্ষণ না পেয়ে ১৪ দিন পর তাদের বাড়িতে ফেরার অনুমতি দেওয়া হয়।