নারীর ক্ষমতায়নে বর্তমান সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে : কৃষিমন্ত্রী

87

ঢাকা, ২৯ মার্চ, ২০১৮ (বাসস) : কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, নারীর ক্ষমতায়নে বর্তমান সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে।
তিনি বলেন, এর মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক উদ্যোগ, মাতৃত্ব ও স্বাস্থ্য, শিক্ষা, জাতীয় নারী উন্নয়ন নীতিমালা-২০১১ প্রণয়ন, নারীর প্রতি সহিংসতা দমন, অকাল মৃত্যু ও বাল্য বিবাহ রোধ, প্রশাসন, নিরাপত্তা ও আইন-শৃংখলা বাহিনীতে নারীর অংশগ্রহণ উল্লেখযোগ্য।
তিনি আজ বৃহস্পতিবার রাতে রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে ‘বাংলাদেশ উইমেন পুলিশ অ্যাওয়ার্ড ২০১৮’ প্রদানকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
এ সময় তিনি ছয় ক্যাটাগরিতে ২০ নারী পুলিশ সদস্যের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক পরাষ্ট্রমন্ত্রী ও সংসদ সদস্য ডা. দীপু মণি এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন পুলিশ সদর দপ্তরের ডিআইজি (লজিস্টিক) মিলি বিশ্বাস। অনুষ্ঠানে তাকে আজীবন সম্মাননা অ্যাওয়ার্ড প্রদান করা হয়।
নারী পুলিশ নেতৃত্বে বিশেষ অবদান রাখায় পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) সহেলী ফেরদৌস পান লিডারশিপ অ্যাওয়ার্ড। অ্যাওয়ার্ডপ্রাপ্ত অন্যরা হলেন, সিআইডি’র বিশেষ পুলিশ সুপার (ফরেনসিক) রোমানা আক্তার, ডিএমপি’র ডিবি’র সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মাহমুদা আফরোজ লাকী, রাজবাড়ী জেলার বালিয়াকান্দি থানার পুলিশ পরিদর্শক হাসিনা বেগম।
কর্মক্ষেত্রে সাহসিকতার জন্য ‘মেডেল অব কারেজ’ অ্যাওয়ার্ড পেয়েছেন, কুষ্টিয়া জেলার (সার্কেল) অতিরিক্ত পুলিশ সুপার নুরানী ফেরদৌস দিশা, মুন্সিগঞ্জের শ্রীনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার কাজী মাকসুদা লিমা, বাগেরহাটের জেলা গোয়েন্দা শাখার কনস্টেবল মমতাজ খাতুন।
নাগরিক সেবা ও পুলিশিংয়ে আরও গতিশীল করার ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ‘কমিউনিটি সার্ভিস অ্যাওয়ার্ড’ পেয়েছেন চাঁদপুরের পুলিশ সুপার শামসুন্নাহার, বরিশাল জেলার (কোতয়ালী থানা) সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (এসি) শাহনাজ পারভীন, বরগুনা জেলার উপ-পরিদর্শক (এসআই) শামসুন্নাহার আক্তার, শরীয়তপুর জেলার পালং মডেল থানার এসআই রানু আক্তার, চাঁপাইনবাবগঞ্জ জেলার নারী ও শিশু সহায়ক ডেস্কের ইনচার্জ এসআই ইসমাতারা।
জাতিসংঘ মিশনে বিশেষ অবদানের জন্য ‘পিস কিপিং মিশন’ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পান ডিএমপি’র পুলিশ সুপার ফাতিমা ইয়াসমিন, পুলিশ সদর দফতরের অতিরিক্ত পুলিশ সুপার খন্দকার শামীমা ইয়াসমীন।
‘এক্সিলেন্স ইন সার্ভিস’ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পান, পাবনা জেলার অতিরিক্ত পুলিশ সুপার শামীমা আক্তার, পুলিশ সদর দফতরের অতিরিক্ত পুলিশ সুপার (ট্রেনিং-২) মৌসুমী মন্ডল, ডিএমপি’র ট্রাফিক (পূর্ব) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার নাজমুন নাহার, স্পেশাল ব্রাঞ্চের (এসবি) অতিরিক্ত পুলিশ সুপার (পাসপোর্ট) মাকসুদা আকতার খানম এবং এপিবিএন-এর কনস্টেবল সোনিয়া আক্তার।

image_printPrint