বাসস দেশ-৩৭ : বাংলাদেশ বিমান বাহিনীর কমান্ড সেফটি সেমিনার অনুষ্ঠিত

370

বাসস দেশ-৩৭
বিমান বাহিনী- কমান্ড সেফটি সেমিনার
বাংলাদেশ বিমান বাহিনীর কমান্ড সেফটি সেমিনার অনুষ্ঠিত
ঢাকা, ১২ মার্চ, ২০২০ (বাসস) : বাংলাদেশ বিমান বাহিনীর ৪৩তম বার্ষিক কমান্ড সেফটি সেমিনার আজ বৃহস্পতিবার ঢাকা সেনানিবাসের ফ্যালকন হলে অনুষ্ঠিত হয়েছে।
আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন এবং ফ্লাইট সেফটি ট্রফি ও সার্টিফিকেট বিতরণ করেন।
বিমান বাহিনী প্রধান বলেন, বিমান বন্দর ও বিমান ঘাঁটির আশপাশে লেজার লাইট, ফানুস ও ড্রোন উড্ডয়নের ফলে বিমান দুর্ঘটনার আশংকা থাকে। বর্তমানে পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে বলেও তিনি মন্তব্য করেন। এব্যাপারে বিমান বাহিনী প্রধান সকলের দৃষ্টি আকর্ষণ করেন এবং সবাইকে সতর্ক থাকতে বলেন।
এব্যাপারে পুলিশ বাহিনীকেও বলা হয়েছে বলে তিনি উল্লেখ করেন। ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালা প্রণয়নের কাজ এগিয়ে যাচ্ছে বলেও জানান তিনি ।
বিমান বাহিনী প্রধান আরো বলেন, অনুমোদনবিহীন লেজার লাইটিং, ড্রোন ও ফানুস উড্ডয়ন গুরুতর শাস্তিযোগ্য অপরাধ।
বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত তার বক্তব্যে উল্লেখযোগ্য উড্ডয়ন ঘন্টা অর্জন করায় বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যদের কর্মদক্ষতার ভূয়সী প্রশংসার পাশাপাশি উড্ডয়ন নিরাপত্তার গুরুত্ব তুলে ধরেন।
তিনি উড্ডয়ন নিরাপত্তার ক্ষেত্রে আপোষহীন মান অর্জনের লক্ষ্যে সর্বস্তরের জনবলের মানসম্পন্ন প্রশিক্ষণ প্রদানের ওপর গুরুত্ব আরোপ করেন, যাহা উড্ডয়ন নিরাপত্তা নিশ্চিত করতে সহায়ক হবে।
বিমানসমূহের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতকল্পে বিভিন্ন যন্ত্রপাতি ও এর ব্যবহারের উপর পর্যাপ্ত পেশাগত জ্ঞান অর্জন করতে সকলের প্রতি আহবান জানান।
তিনি আরও বলেন, প্রত্যেক দুর্ঘটনার পেছনে কিছু কারণ রয়েছে, তিনি এই কারণসমূহ উদঘাটন করে এবং অতীত ঘটনাসমূহ হতে শিক্ষা গ্রহণের মাধ্যমে অনাকাঙ্খিত দুর্ঘটনা এড়িয়ে চলার ব্যাপারে পরামর্শ দেন।
তিনি এই সেমিনারের মাধ্যমে বিমান বাহিনীর সদস্যদের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে উড্ডয়ন নিরাপত্তার মান উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখার সুযোগ করে দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান।
২০১৯ সালের উড্ডয়ন নিরাপত্তায় সর্বোচ্চ মান অর্জনের জন্য বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বাশার ‘আন্ত:ঘাঁটি ফ্লাইট সেফটি ট্রফি’ এবং ১ নং বহর ‘আন্ত:স্কোয়াড্রন খাদেমুল বাশার ফ্লাইট সেফটি ট্রফি’ লাভ করে।
অনুষ্ঠানে বিমান সদর ও বিমান বাহিনীর ঘাঁটিসমূহের উর্ধ্বতন কর্মকর্তা এবং বিমানসেনাগণ উপস্থিত ছিলেন।
বাসস/আইএসপিআর/এমএমবি/২১১৪/শআ