কৃষি জমি বাদ দিয়ে শিল্পায়ন নয় : শিক্ষামন্ত্রী

513

ঢাকা, ১১ মার্চ, ২০২০ (বাসস) : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, কৃষি জমি বাদ দিয়ে শিল্পায়ন নয়। কৃষক বাঁচাতে কৃষি জমি রক্ষা করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, কৃষিতে বড় সমস্যা হলো জমিতে বড় স্থাপনা ও শিল্প কারখানা নির্মাণ করা হচ্ছে। এতে কৃষি জমি কমছে।’ কৃষি জমি বাদ দিয়ে শিল্পায়ন নয়। তাই কৃষক বাঁচাতে কৃষি জমি রক্ষা করতে হবে।
মন্ত্রী আজ রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি অর্থনীতি সমিতির উদোগে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআর সি) মিলনায়তনে একুশে পদক ২০২০ প্রাপ্ত কৃষি অর্থনীতিবিদদের এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
কৃষি অর্থনীতি সমিতির সভাপতি সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আতিউর রহমান।
বক্তব্য রাখেন এবছর অর্থনীতিতে একুশে পদক প্রাপ্ত অধ্যাপক ড. শামসুল আলম এবং গবেষনার জন্য ড. মো জাহাঙ্গীর আলম। পরে প্রধান অতিথি একুশে পদক প্রাপ্ত দুই জনকে ক্রেস্টা প্রদান করেন।
দীপু মনি বলেন, বঙ্গবন্ধু মনে করতেন দেশের মুল চালিকাশক্তি হল কৃষক। তাদের উন্নতি হলে দেশের উন্নয়ন তরান্বিত হবে। এ জন্যে তিনি কৃষিতে সমৃদ্ধি আনতে গবেষণার উপর গুরুত্ব দিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশ কৃষিতে উন্নতি করেছে। দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। শিক্ষা ও স্বাস্থ্য সহ বিভিন্নখাতে উন্নয়ন হয়েছে।
আতিউর রহমান বলেন, কৃষির উন্নয়ন করতে হলে এগ্রিকালচার প্রাইজ কমিশনের বিকল্প নেই। কৃষির উন্নয়ন শুধু কৃষকের কাজ নয় তার সাথে বিদ্বান ব্যক্তি ও বিজ্ঞানীর সমন্বিত প্রচেষ্টা দরকার।
তিনি বলেন, বঙ্গবন্ধু তার প্রতিটি আন্দোলনে কৃষকের অধিকার নিয়ে কথা বলেছেন। ১৯৭২সালে বাংলাদেশের অর্থনীতি ছিল ৮ বিলিয়ন ডলার। আজ বাংলাদেশের অর্থনীতি ৩০০ বিলিয়ন ডলার। বর্তমানে বাংলাদেশে কৃষি বৃদ্ধির হার জনসংখ্যার বৃদ্ধি হারের চেয়েও বেশি।