বাসস সংসদ-৬ : বিদেশ গিয়ে চিকিৎসা সেবা গ্রহণের নীতিমালা প্রণয়ন কার্যক্রম প্রক্রিয়াধীন : স্বাস্থ্য প্রতিমন্ত্রী

237

বাসস সংসদ-৬
বিদেশ-চিকিৎসা
বিদেশ গিয়ে চিকিৎসা সেবা গ্রহণের নীতিমালা প্রণয়ন কার্যক্রম প্রক্রিয়াধীন : স্বাস্থ্য প্রতিমন্ত্রী
সংসদ ভবন, ১২ জুলাই, ২০১৮ (বাসস) : বাংলাদেশের রোগীদের বিদেশ গিয়ে চিকিৎসা সেবা গ্রহণের ব্যাপারে নীতিমালা প্রণয়নের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।
আজ সংসদে জাতীয় পার্টির সদস্য মো. নুরুল ইসলাম ওমরের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের পক্ষে প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘এ পর্যন্ত কতজন রোগী বিদেশ গিয়ে চিকিৎসা সেবা গ্রহণ করেছে এবং কত টাকা ব্যয় হয়েছে তার সঠিক পরিসংখ্যান আপাতত দেয়া সম্ভব নয়। তবে, নীতিমালা প্রণয়নের পর এ ব্যাপারে সঠিক তথ্য দেয়া সম্ভব হবে।’
তিনি বলেন, প্রতিবছর আমাদের দেশ থেকে চিকিৎসার জন্য অনেক রোগী বিদেশে চলে যায়। তবে বিদেশে চিকিৎসা নিতে যাওয়ার প্রবণতা কমিয়ে আনতে দেশের সকল মেডিকেল কলেজ, হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল ও জেনারেল হাসপাতালকে আধুনিক যন্ত্রপাতি দ্বারা সুসজ্জিতকরণের মাধ্যমে উন্নত চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। এছাড়া বেসরকারি পর্যায়েও রয়েছে আন্তজার্তিক মানের বেশ কিছু আধুনিক হাসপাতাল যেখানে অন্য দেশ থেকে এসে রোগীরা চিকিৎসা গ্রহণ করার বহু নজির রয়েছে।
সরকারি দলের সদস্য গোলাম দস্তগীর গাজীর অপর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে।
তিনি বলেন, ‘বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রাম ও রাজশাহীতে আরো ২টি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে। এছাড়াও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বাস্তবায়নের জন্য আইন চূড়ান্ত পর্যায়ে রয়েছে।’
বাসস/এমএসএইচ/১৮০৫/বেউ/-আসচৌ