নওগাঁয় ৩ হাজার ৯৬০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ

353

নওগাঁ, ১০ মার্চ, ২০২০ (বাসস) : জেলায় চলতি ২০১৯-২০২০ মওসুমে ৩ হাজার ৯৬০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে কন্দ জাতের পেঁয়াজ ২ হাজার ১৩০ হেক্টর এবং চারা পেঁয়াজের পরিমান হচ্ছে ১ হাজার ৮৩০ হেক্টর।
নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ সিরাজুল ইসলাম জানিয়েছেন ,বিগত এক বছরে পেঁয়াজের দাম বৃদ্ধির ফলে অধিক মূল্য পাওয়ার আশায় এ বছর কৃষকরা পেঁয়াজ চাষে ঝুঁকে পড়েছেন।
তাঁর দেয়া তথ্য মতে জেলার ১১টি উপজেলায় উপজেলাভিত্তিক পেঁয়াজ আবাদের লক্ষামাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় কন্দ জাতের ১৬৫ হেক্টর ও চারা পেঁয়াজ ২১৫ হেক্টরসহ মোট ৩৮০ হেক্টর। রানীনগর উপজেলায় কন্দ জাতের ৪০ হেক্টর ও চারা পেঁয়াজ ৫০- হেক্টরসহ মোট ৯০ হেক্টর। আত্রাই উপজেলায় কন্দ জাতের ৫০ হেক্টর ও চারা পেঁয়াজ ৭০ হেক্টরসহ মোট ১২০ হেক্টর। বদলগাছি উপজেলায় কন্দ জাতের ৩৫০ হেক্টর ও চারা পেঁয়াজ ৯৫ হেক্টরসহ মোট ৪৪৫ হেক্টর। মহাদেবপুর উপজেলায় কন্দ জাতের ২৮০ হেক্টর ও চারা পেঁয়াজ ১৬০ হেক্টরসহ মোট ৪৪০ হেক্টর। পতœীতলা উপজেলায় কন্দ জাতের ৮০ হেক্টর ও চারা পেঁয়াজ ৮০ হেক্টরসহ মোট ১৬০ হেক্টর। ধামইরহাট উপজেলায় কন্দ জাতের ৪২০ হেক্টর ও চারা পেঁয়াজ ৭৫ হেক্টরসহ মোট ৪৯৫ হেক্টর। সাপাহার উপজেলায় কন্দ জাতের ৫৫ হেক্টর ও চারা পেঁয়াজ ৪৪৫ হেক্টরসহ মোট ৫০০ হেক্টর। পোরশা উপজেলায় কন্দ জাতের ৩৫ হেক্টর ও চারা পেঁয়াজ ৫০ হেক্টরসহ মোট ৮৫ হেক্টর। মান্দা উপজেলায় কন্দ জাতের ৫৮৫ হেক্টর ও চারা পেঁয়াজ ৪৫০ হেক্টরসহ মোট ১০৩৫ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় কন্দ জাতের ৭০ হেক্টর ও চারা পেঁয়াজ ১৪০ হেক্টরসহ মোট ২১০ হেক্টর জমিতে।
চাষকৃত জমি থেকে প্রতি হেক্টর ১০ মেট্রিক টন হারে এ বছর জেলায় সর্বমোট ৩৯ হাজার ৬শ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদিত হবে বলে কৃষি বিভাগের প্রত্যাশা।

image_printPrint