বাসস সংসদ-৩ : বর্তমানে দেশে সরকারি পর্যায়ে ২৮ হাজার চিকিৎসক কর্মরত রয়েছেন : স্বাস্থ্য প্রতিমন্ত্রী

212

বাসস সংসদ-৩
জাহিদ মালেক-চিকিৎসক
বর্তমানে দেশে সরকারি পর্যায়ে ২৮ হাজার চিকিৎসক কর্মরত রয়েছেন : স্বাস্থ্য প্রতিমন্ত্রী
সংসদ ভবন, ১২ জুলাই, ২০১৮ (বাসস) : দেশে বর্তমানে সরকারি পর্যায়ে ১ লাখ চিকিৎসকের প্রয়োজনের বিপরীতে ২৮ হাজার চিকিৎসক কর্মরত রয়েছেন।
আজ সংসদে সরকারি দলের আবদুল মান্নানের এক সম্পুরক প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের পক্ষে প্রতিমন্ত্রী জাহিদ মালেক আরো বলেন, সরকার এ বছর আরো দশ হাজার চিকিৎসকের নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু করেছে। এর মধ্যে বিশেষ বিসিএস এর মাধ্যমে ৫ হাজার ডাক্তার নিয়োগের পরীক্ষার সময়সূচি ইতোমধ্যে দেয়া হয়েছে।
তিনি সরকারি দলের সদস্য মাহফুজুর রহমানের অপর এক প্রশ্নের জবাবে বলেন, গত ৯ বছরে ১৩ হাজার ৬৬৫ জন ডাক্তার (এমবিবিএস ও ডেন্টাল সার্জন), ২২৪ জন হোমিওপ্যাথিক, ইউনানী ও আয়ুর্বেদিক ডাক্তার এবং ৩য় ও ৪র্থ শ্রেণির ২৭ হাজার ৬৫৯ জন জনবল নিয়োগ করা হয়েছে।
স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, এছাড়া গত ৯ বছরে ৯ হাজার ৪৮৪ জন সিনিয়র স্টাফ নার্স নিয়োগ করা হয়েছে। দেশের সকল স্বাস্থ্য প্রতিষ্ঠানের জন্য আরো ৪ হাজার ৬শ’ জন সিনিয়র স্টাফ নার্স নিয়োগ কার্যক্রম চলমান রয়েছে। ১ হাজার ২শ’ মিডওয়াইফ নিয়োগ দেয়া হয়েছে। পর্যায়ক্রমে আরো ১ হাজার ৮শ’ জন মিডওয়াইফ নিয়োগ প্রদানের কার্যক্রম চলমান রয়েছে।
তিনি বলেন, নার্সিং শিক্ষাকে উন্নততর করার লক্ষ্যে ইতোমধ্যে ১২টি নার্সিং ইনস্টিটিউটকে নার্সিং কলেজে রূপান্তর করা হয়েছে। নার্সদের জন্য পিএইচডি, এমএসসি এবং স্পেশালাইজেশন কোর্সের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।
তিনি বলেন, মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল, জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শয্যা সংখ্যা বৃদ্ধিসহ অত্যাধুনিক মেশিনপত্র ও অন্যান্য চিকিৎসা সামগ্রী বরাদ্দ দেয়া হয়েছে। এর ফলে রোগীদের জটিল এবং ব্যয় বহুল স্বাস্থ্য পরীক্ষার ক্ষেত্রে বিনামূল্যে বা স্বল্পমূল্যে স্বাস্থ্য পরীক্ষা সম্পন্নপূর্বক সঠিক রোগ নির্ণয়ের মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। এ পর্যন্ত ৩শ’টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা হতে ৫০ শয্যায় এবং ২৯টি জেলা হাসপাতালকে ১শ’ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করা হয়েছে।
তিনি আরো বলেন, এছাড়া ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালকে ১ হাজার এবং কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল ৫শ, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল ৫শ, দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতাল ৫শ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ইউনিট-২-৬শ ও খিলগাঁওস্থ মুগদা হাসপাতাল ৫শ’ শয্যায় উন্নীত করা হয়েছে।
জাহিদ মালেক বলেন, চিকিৎসা ক্ষেত্রে উচ্চতর ডিগ্রি নিশ্চিত করার লক্ষ্যে রাজশাহী এবং চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন প্রদান করা হয়েছে। এছাড়া সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে।
বাসস/এমআর/১৬৫৫/বেউ/-আসচৌ