একটি বাড়ি একটি খামার প্রকল্প বদলে দিয়েছে ময়মনসিংহের ২ লাখ ৭৬ হাজার ৯৬০ মানুষের জীবনযাত্রা

156

॥ ইমাম উদ্দিন মুক্তা ॥
ময়মনসিংহ, ১২ জুলাই, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ও দর্শন ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের মাধ্যমে ময়মনসিংহ বিভাগের ২ লাখ ৭৬ হাজার ৯৬০ জন সুবিধাবঞ্চিত, দরিদ্র মানুষের বদলে গেছে সংসারের চালচিত্র। প্রকল্পের মাধ্যমে সংসারের অর্থনৈতিক টানাপোড়েন থেকেত তারা রেহাই পেয়েছেন । এছাড়া প্রকল্পটি ময়মনসিংহ বিভাগে কর্মহীন বেকার যুবকদের জন্য সৃষ্টি করেছে কর্মসংস্থানের সুযোগ। সদস্যরা নিজেদের জমাকৃত সঞ্চয়, কল্যাণ অনুদান ও আবর্তক তহবিলের মাধ্যমে গড়ে তুলছেন পুঁজি। একটি বাড়ি একটি খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক থেকে ঋণ নিয়ে বিনিয়োগ করছেন বিভিন্ন আয়বর্ধনমূলক প্রকল্পে।
এছাড়াও একটি বাড়ি একটি খামার প্রকল্পটি ময়মনসিংহ বিভাগে সমিতিভুক্ত সুবিধাবঞ্চিতদের জীবনমান উন্নয়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষুধা ও দারিদ্রমুক্ত, ডিজিটাল বাংলাদেশ গড়ায় অনন্য ভূমিকা রেখে চলেছে। এ পর্যন্ত একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় ময়মনসিংহ বিভাগে সমিতি গঠন হয়েছে ৫ হাজার ৬২৩টি। এসব সমিতির আওতায় উপকাপরভোগীদের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭৬হাজার ৯৬০ জনে। উপকাপরভোগী সদস্যদের নিজস্ব সঞ্চয় জমা হয়েছে ১০৪ কোটি টাকারও বেশি। এছাড়াও সরকারি কল্যাণ অনুদানের পরিমাণ দাঁড়িয়েছে ৮৫ কোটি টাকা। আবর্তক তহবিলের পরিমাণ ১২৩ কোটি টাকা। মোট তহবিলের পরিমাণ ৩১৩ কোটি টাকারও বেশি।
একটি বাড়ি একটি খামার প্রকল্পের ময়মনসিংহ জেলার সমন্বয়কারী ও বিআরডিবি উপ-পরিচালক মো. জাহিদুল ইসলাম জানান, ময়মনসিংহ বিভাগে সদস্যদের মধ্যে ঋণ বিতরণ করা হয়েছে ৩৬৩ কোটি টাকারও বেশি এবং আদায়কৃত ঋণের পরিমাণ ১৮৫ কোটি টাকার বেশি। এর মধ্যে ময়মনসিংহ জেলায় গ্রাম উন্নয়ন সমিতির সংখ্যা ২ হাজার ৪০৬টি, সদস্য সংখ্যা ১ লাখ ১৫ হাজার ২০১ জন। বিতরণকৃত ঋণের পরিমাণ ১৬৮ কোটি টাকা, আদায়কৃত ঋণের পরিমাণ ৮৩ কোটি টাকার। নেত্রকোনা জেলায় সমিতির সংখ্যা ১ হাজার ৩৫৬টি, সদস্য সংখ্যা ৬৭ হাজার ৫১০ জন। ঋণ বিতরণ করা হয়েছে ৭৬ কোটি টাকা। আদায়কৃত ঋণের পরিমাণ ৩৮ কোটি টাকা। জামালপুর জেলার সমিতির সংখ্যা ১ হাজার ৮০টি, সদস্য সংখ্যা ৫৬ হাজার ৯৩০ জন। বিতরণকৃত ঋণের পরিমাণ ৭৪ কোটি টাকা এবং আদায়কৃত ঋণের পরিমাণ ৪৩ কোটি টাকা। শেরপুর জেলায় সমিতি সংখ্যা ৭৮৯টি, সদস্য সংখ্যা ৩৭ হাজার ৩১৯ জন। বিতরণকৃত ঋণের পরিমাণ ৪৩ কোটি টাকা এবং আদায়কৃত ঋণের পরিমাণ ১৯ কোটি টাকারও বেশি।
মো. জাহিদুল ইসলাম আরো জানান,একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় নিজস্ব সঞ্চয় ও ঋণের অর্থে সুবিধাবঞ্চিত মানুষের সফলতায় ময়মনসিংহ বিভাগে বেকার ও দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রেরণা হিসেবেই কাজ করছে।

image_printPrint