স্পেনের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন এনরিকে

71
image_printPrint

মাদ্রিদ, ১২ জুলাই ২০১৮ (বাসস) : বার্সেলোনার দায়িত্ব ছাড়ার এক বছর পরে স্পেন জাতীয় দলের কোচের নতুন দায়িত্বে চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন লুইস এনরিকে।
৪৮ বছর বয়সী এনরিকে ২০১৬-১৭ মৌসুমে নু ক্যাম্পের দায়িত্ব ছেড়ে দেন। তিন বছরের দায়িত্বে তিনি বার্সেলোনার হয়ে তিনটি কোপা ডেল রে, দুটি লা লিগা ও ২০১৪-১৫ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন।
জুলেন লোপেতেগুইয়ের স্থানে স্থায়ীভাবে স্পেন জাতীয় দলের দায়িত্ব পেয়েছেন এনরিকে। বিশ্বকাপ শুরু হবার মাত্র একদিন আগে রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেবার ঘোষনা দেয়ায় লোপেতেগুইকে স্প্যানিশ দলের কোচের দায়িত্ব থেকে বরখাস্ত করা হয়। এরপর তার স্থানে অস্থায়ীভাবে ফার্নান্দো হিয়েরোকে বিশ্বকাপের দায়িত্ব দেয়া হয়েছিল। হিয়েরোর অধীনে স্পেন শেষ ১৬’তে স্বাগতিক রাশিয়ার কাছে টাই ব্রেকারে পরাজিত হয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেয়। ২০১০ চ্যাম্পিয়নদের জন্য এটি ছিল টানা দ্বিতীয় হতাশার বিশ্বকাপ।
নতুন দায়িত্বে এনরিকে বলেছেন, ‘আমি খুবই আনন্দিত। আগে নিজে জাতীয় দলের জার্সি গায়ে মাঠে খেলেছি, আর এখন দলকে নেতৃত্ব দিচ্ছি। এই দলের কোচ হিসেবে নতুন চ্যালেঞ্জ নিতে আমি মুখিয়ে আছি।’
যদিও কোচ হিসেবে এনরিকের এই দায়িত্ব প্রদান স্পেনের সর্বত্র খুব একটা প্রশংসিত হয়নি। বিশেষ করে বার্সেলোনায় থাকাকালীন গণমাধ্যমের সাথে এনরিকের সম্পর্ক খুব একটা ভাল ছিলনা। সে কারনে এনরিকে বলেছেন, ‘আমি জানি আমাদের দেশে যেকোন পজিশনেই সমালোচনার সাথেই চলতে হয়। আমি এজন্য প্রস্তুত। গণমাধ্যমের সাথেও আমার সেভাবেই চলতে হবে। আমার বয়স এখন ৪৮, এই বয়সে সবকিছু আমুল বদলে ফেলা অসম্ভব। এ পর্যন্ত আমি যা করেছি তা নিয়ে আমি দারুন খুশী।