বাসস দেশ-৫ : উপজেলা চেয়ারম্যান সাবিরা সুলতানার ৬ বছরের জেল

184

বাসস দেশ-৫
দুদক-মামলা-রায়
উপজেলা চেয়ারম্যান সাবিরা সুলতানার ৬ বছরের জেল
ঢাকা, ১২ জুলাই, ২০১৮ (বাসস) : জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আনা মামলায় যশোরের ঝিকরগাছা উপজেলার চেয়ারম্যান সাবিরা সুলতানাকে ৬ বছরের জেল দিয়ে আজ রায় ঘোষণা করেছে ঢাকার একটি আদালত।
ঢাকার সপ্তম বিশেষ জজ আদালতের বিচারক মো. শহিদুল ইসলাম আসামির অনুপস্থিতিতে আজ এ রায় ঘোষণা করেন।
রায়ে ৬ বছর কারাদন্ডের মধ্যে দুর্নীতি দমন আইন ২০০৪ সালের ২৬ (২) ধারায় তিন বছর ও ২৭ (১) ধারায় তিন বছরের কারাদন্ড দেয় আদালত। পাশাপাশি তাকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাকে আরো তিন মাস করে কারাভোগ করতে হবে। তবে উভয় সাজা একত্রে চলবে বলে রায়ে উল্লেখ করা হয়েছে। রায়ে জ্ঞাত আয় বহির্ভূত উপায়ে অর্জিত ১ কোটি ৭৮ হাজার ১৩৫ টাকা ৮৪ পয়সা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন বলে দুদকের পক্ষে পাবলিক প্রসিকিউটর মীর আহম্মেদ আলী সালাম জানান।
জামিনে থাকা সাবিরা সুলতানা রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত না থাকায় তাকে গ্রেফতারে পরোয়ানা জারি করেছে আদালত।
সাবিরা ২০০৯ সালে দুদকে দাখিল করা সম্পদ বিবরণে ৭০ লাখ ৬৩ হাজার টাকার সম্পদের তথ্য গোপন করেন। তিনি এক কোটি ৭৮ হাজার ১৩৫ টাকার জ্ঞাত আয়বর্হিভূত সম্পদ অর্জন করেন। দুদকের সহকারী পরিচালক সৈয়দ আহমেদ বাদি হয়ে ২০০৯ সালে রাজধানীর ধানমন্ডি থানায় সাবিরা সুলতানার বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। ২০১১ সালের ৯ জানুয়ারি তার বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়। মামলার বিচারে ৮ জনের সাক্ষ্য নেয়া হয়।
বাসস/এএসজি/ডিএ/১৫৩৮/এমএবি