বাসস দেশ-২৭ : এডিস মশা প্রতিরোধের জন্য এক বছরের ওষুধ মজুত আছে : তাজুল

229

বাসস দেশ-২৭
তাজুল-মশা-ওষুধ
এডিস মশা প্রতিরোধের জন্য এক বছরের ওষুধ মজুত আছে : তাজুল
ঢাকা, ৫ মার্চ, ২০২০ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকার দুই সিটি কর্পোরেশনে এডিশ মশা প্রতিরোধের জন্য এক বছরের ওষুধ মজুত আছে।
তিনি বলেন, ওষুধ ছিটানোর জন্য রয়েছে পর্যাপ্ত যন্ত্রপাতিও। এছাড়া সিটি করপোরেশনের চাহিদা মতো লোকবলও দেওয়া হয়েছে।
তাজুল ইসলাম আজ সচিবালয়ে নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।
এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বর সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, আমরা ডেঙ্গু নিয়ে গত বছরের তিক্ত অভিজ্ঞতার আলোকে এ বছর প্রথম থেকেই প্রস্তুতি নিয়েছি। কয়েক দিন আগে দুই সিটি করপোরেশন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছি।
ডেঙ্গু মোকাবেলায় আগাম প্রস্তুতির উল্লেখ করে তিনি বলেন, আগাম প্রস্তুতি ছাড়াও নিয়মিত ফলোআপ করছি। আগামী ছয় থেকে এক বছরের ওষুধ উভয় সিটি করপোরেশনের কাছে মজুত আছে।
তিনি বলেন, এই সব ওষুধ ছিটানোর জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিও রয়েছে।
তাজুল আরো বলেন, এছাড়া সিটি করপোরেশন প্রতি ওয়ার্ডে ত্রিশজন করে লোকবল চেয়েছেন, সেইসব লোকবলের অনুমোদনও দেওয়া হয়েছে।
মজুদ ওষুধের কার্যকারিতা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এবছর যে ওষুধ আনা হয়েছে ও মজুত আছে তার কার্যকরিতা সম্পর্কে দুই সিটি করপোরেশনের কর্মকর্তারা নিশ্চয়তা দিয়েছেন। তারা বলেছেন, এবারের ওষুধ নিয়ে কোনো রকমের প্রশ্ন আসবে না। ওষুধ ছিটানোর ফলে কিছু প্রাণী যেমন মশা মারা যাবে। কিন্তু অন্য কোনো প্রাণীর যেন কোনো ক্ষতি না হয়, সেদিকটি লক্ষ্য রাখতে হবে। সেজন্য সার্টিফাইড প্রোডাক্টের বাইরে আমরা যেতে পারি না।
দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের দায়িত্ব গ্রহণের বিলম্ব মশা নিধনের কার্যক্রম শুরু করতে বিঘœ ঘটাবে কি না জানতে চাইলে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, যিনি আছেন সঙ্গত কারণেই তিনি দায়িত্ব পালন করবেন এবং সেখানে একটি ম্যানেজমেন্ট রয়েছে, অনেক কর্মকর্তা রয়েছে। সেই কর্মকর্তারা কাজ করবেন। আমরা আশা করি যে, বর্তমান মেয়র দায়িত্ব পালন করবেন এবং মন্ত্রণালয় ফলোআপ করবে।
বাসস/নিজস্ব/এমএএস/১৯৫০/-শআ