বাসস দেশ-২৬ : নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অনশন কর্মসূচি প্রত্যাহার

323

বাসস দেশ-২৬
আনিসুজ্জামান-অনশন-প্রত্যাহার
নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অনশন কর্মসূচি প্রত্যাহার
ঢাকা, ১১ জুলাই, ২০১৮ (বাসস) : অনশনরত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা আজ বুধবার বিকেলে তাদের কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছেন।
নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে এমপিওভুক্তির দাবিতে তারা রাজধানীর জাতীয় প্রেসক্লাবের উত্তর পাশের সড়কে আমরণ অনশন কর্মসূচি পালন করছিলেন।
জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানসহ কয়েকজন বিশিষ্ট নাগরিকের অনুরোধে তারা আজ তাদের এই আমরণ অনশন কর্মসূচি প্রত্যাহার করে নেন।
দেশের স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে গত ২৫ জুন থেকে আমরণ অনশন করে আসছিলেন এই শিক্ষক কর্মচারীরা। এর আগে গত ১০ জুন থেকে একই জায়গায় তারা অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন।
অনশনস্থলে অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, ‘আপনাদের একজন সহকর্মী হিসেবে আমি এখানে উপস্থিত হয়েছি। আমি মনে করি, আপনারা দীর্ঘদিন ধরে যে আমরণ অনশন করে আসছেন, তাতে দেশের শিক্ষার্থী, অবিভাবক ও দেশের মানুষ উদ্বিগ্ন।’
তিনি বলেন, ‘দেশের সকল মানুষের মতো আমরাও চাই আপনাদের এই আমরণ অনশন কর্মসূচি থেকে আর যেন ক্ষতি না হয়। সেজন্য সবার মত আমারও আবেদন আপনারা আমরণ অনশন কর্মসূচি ভঙ্গ করে নিজ নিজ কর্মস্থলে ফিরে যান।’
আনিসুজ্জামান অনশনরত শিক্ষক-কর্মচারীদের উদ্দেশ্যে আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে যে বিবৃতি দিয়েছেন, তাতে আমরা এ সমস্যা সমাধানের আশা করছি। আশা করি, শিক্ষা মন্ত্রণালয় এমন একটি উপায় বের করবেন যাতে এ সমস্যার সমাধান হয়।’
ছাত্র-ছাত্রীদের ভবিষ্যত ও পরিবার পরিজনের কথা ভেবে তিনি শিক্ষক-কর্মচারীদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে গিয়ে দায়িত্ব পালনের অনুরোধ জানান। পরে তিনি শিক্ষক-কর্মচারীদের পানি পান করিয়ে অনশন ভাঙান।
এ সময় বিশিষ্ট নাগরিকদের মধ্যে শিক্ষাবিদ ও গণস্বাক্ষর অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি সারওয়ার আলী ও জিয়া উদ্দিন তারেক আলী উপস্থিত ছিলেন।
বাসস/এএসজি/এমএএস/১৯২৭/এইচএন