মার্কিন প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগের জন্য প্রস্তুত : মিলার

512

ঢাকা, ২৯ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার যুক্তরাষ্ট্র বাংলাদেশের বেসরকারি খাতে বিনিয়োগ ত্বরান্বিত করার উদ্যোগ নিয়েছে উল্লেখ করে বলেছেন, মার্কিন বেসরকারি সংস্থাগুলো এখানে বিনিয়োগের জন্য প্রস্তুত রয়েছে।
তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এই অঞ্চলের অর্থনীতির বর্তমান ও ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসাবে জ্বালানি, অবকাঠামো ও ডিজিটাল অর্থনীতিতে গুরুত্ব আরোপ করে বাংলাদেশ ও এ অঞ্চলের বেসরকারি খাতের বিনিয়োগকে ত্বরান্বিত করার উদ্যোগ নিয়েছে।’
মার্কিন রাষ্ট্রদূত নগরীর একটি হোটেলে তিনদিনব্যাপী মার্কিন ট্রেড শোর শেষ দিনে ‘আমেরিকার ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক ভিশন’ শীর্ষক আলোচনায় বক্তব্য রাখছিলেন।
মিলার বলেন , ২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ দ্বি-পক্ষীয় বাণিজ্য ৯ বিলিয়ন ডলারের বেশি, যা মাত্র ১০ বছর আগের তুলনায় দ্বিগুণেরও বেশি এবং এটি আরও বেশি বৃদ্ধির সুস্পষ্ট সুযোগ রয়েছে।
তিনি বলেন, ইন্দো-প্যাসিফিক ভিশন বেসরকারি খাতের দীর্ঘস্থায়ী প্রবৃদ্ধি ও উন্নয়নের সহায়ক হবে। মার্কিন রাষ্ট্রদূত আঞ্চলিক নিরাপত্তাকে অর্থনৈতিক বিকাশের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ একসাথে কাজ করে নতুন সাফল্য অর্জন, নতুন সম্ভাবনার দুয়ার উন্মুক্তকরণ ও আগামী বছরগুলোতে আরো উজ্জ্বল ভবিষ্যত গড়ে তুলবে।
পরে, মার্কিন ভিত্তিক সংস্থা ডিএসসি ড্রেজ এবং ডিপ ডিগার্স নামে একটি স্থানীয় প্রতিষ্ঠানের মধ্যে একটি ব্যবসায়িক চুক্তি স্বাক্ষরিত হয়।
মার্কিন-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে আমেরিকান চেম্বার অব কমার্সের সঙ্গে অংশদিারিত্বের ভিত্তিতে মার্কিন দূতাবাসের উদ্যোগে আয়োজিত ২৭ তম এ বার্ষিক শো -তে জ্বালানি, কৃষি-যান্ত্রিকীকরণ, খাদ্য ও পানীয় খাতসহ বিভিন্ন খাতের ৪৮টি সংস্থা ৭৮টি স্টলে তাদের পণ্য ও পরিসেবা প্রদর্শন করে।

image_printPrint