বাসস দেশ-২২ : বাংলাদেশ বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২০-১’ শুরু

273

বাসস দেশ-২২
বিমান-বাহিনী-মহড়া
বাংলাদেশ বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২০-১’ শুরু
ঢাকা, ২৯ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : বাংলাদেশ বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২০-১’ আগামীকাল বিমান বাহিনীর সকল ঘাঁটি ও ইউনিটে একযোগে শুরু হবে। এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর শক্তিমত্তা যাচাই এবং যুদ্ধ সক্ষমতা পর্যবেক্ষণ করে এর দুর্বল দিকসমূহ নির্ণয় করতঃ গুরুত্বপূর্ণ সুপারিশ করা হবে, যা ভবিষ্যতে আরো উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করবে।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ মহড়ায় বিমান বাহিনীর সকল যুদ্ধ বিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার ও র‌্যাডার স্কোয়াড্রনসমূহ, ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য মিসাইল ইউনিট সহ বিমান বাহিনীর সকল সদস্য অংশগ্রহণ করছে। মহড়ার অংশ হিসেবে বিমান বাহিনীর বৈমানিকগণ আকাশ যুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশল সহ যুদ্ধ বিমানের মাধ্যমে ইন্টারসেপশনে অংশগ্রহণ করবে।
উল্লেখ্য, বিমান বাহিনীর সকল যুদ্ধাস্ত্র ও জনবল এই যুদ্ধ প্রস্তুতি অনুশীলনে ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের আকাশ প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধির অনুশীলন করা হবে। এ মহড়ায় বাংলাদেশ বিমান বাহিনী ছাড়াও স্বল্প পরিসরে বাংলাদেশ সেনাবাহিনী, নৌ বাহিনী, সিভিল ডিফেন্স, বিজিবি এবং বিএনসিসি (এয়ার উইং) অংশগ্রহণ করছে।
বাসস/আইএসপিআর/এমএন/২০৫০/কেকে