বাসস দেশ-২১ : পরিবেশ দূষণ প্রতিরোধে সকলকে একযোগে কাজ করতে হবে : পরিবেশ মন্ত্রী

269

বাসস দেশ-২১
পারবেশমন্ত্রী – ধামরাই
পরিবেশ দূষণ প্রতিরোধে সকলকে একযোগে কাজ করতে হবে : পরিবেশ মন্ত্রী
ঢাকা, ২৯ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন পরিবেশ দূষণ প্রতিরোধে সরকারের পাশাপাশি সকলকে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন।
তিনি বলেন,‘সরকারের সাথে সকলে মিলে দূষণ রোধে কাজ করলে আমরা ফিরে পাবো বিশ্বের সর্বশ্রেষ্ঠ প্রাকৃতিক পরিবেশ সমৃদ্ধ সুজলা-সুফলা,শস্য-শ্যামলা সোনার বাংলাদেশ।’
মন্ত্রী আজ ধামরাইয়ের আলাদিনস পার্কে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত ‘বার্ষিক বনভোজন-২০২০’র পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
সরকার পরিবেশ দূষণে ‘জিরো টলারেন্স’ নীতি বাস্তবায়ন করছে উল্লেখ করে পরিবেশমন্ত্রী বলেন,গত এক বছরে ক্ষতিকর ধোঁয়া নিঃসরণকারী প্রায় ৫ শত অবৈধ ইটভাটা ও কারখানা ধ্বংস করা হয়েছে। ক্ষতিকর ধোঁয়া নিঃসরণকারী যানবাহনের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।
তিনি বলেন, ইটভাটার দূষণ থেকে স্থায়ীভাবে মুক্তির জন্য ইটের বিকল্প ব্ল¬কের ব্যবহার শুর ু করা হচ্ছে। সকল কারখানায় বর্জ্য ব্যবস্থাপনা সিস্টেম বাধ্যতামূলক করা হয়েছে।
মন্ত্রী বলেন, অন্যতম দূষণকারী পলিথিন ও প্লাস্টিকের বর্জ্য রিসাইক্লিংয়ের কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি জানান, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে মুজিববর্ষে দেশের ৪শ’ ৯২টি উপজেলায় একযোগে এককোটি গাছের চারা রোপণ করা হবে।
মন্ত্রী বলেন, শুধু প্রাকৃতিক পরিবেশ ঠিক করলেই হবে না, মনোজাগতিক দূষণ রোধে সন্তানদের সাহিত্য চর্চা ও সাংস্কৃতিক কর্মকান্ডে সম্পৃক্ত করতে হবে।
বাসস/তবি/জেডআরএম/২০৪৭/কেকে