বাসস দেশ-১৭ : প্যারিসে বাংলাদেশের দূতাবাস পরিদর্শন করেছেন পররাষ্ট্রমন্ত্রী

494

বাসস দেশ-১৭
মোমেন-দূতাবাস-ফ্রান্স
প্যারিসে বাংলাদেশের দূতাবাস পরিদর্শন করেছেন পররাষ্ট্রমন্ত্রী
ঢাকা, ২৯ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শুক্রবার ফ্রান্সের রাজধানী প্যারিসে বাংলাদেশের দূতাবাস পরিদর্শন করেছেন।
এ সময় তিনি দূতাবাসের বিভিন্ন কনস্যুলার সার্ভিস ঘুরে দেখেন এবং সেবা প্রার্থীদের সাথে কথা বলেন। এর মাধ্যমে তিনি দূতাবাসের বিভিন্ন সেবার মান সম্পর্কে অবগত হন।
এ সময় তিনি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদ্যাপনে প্যারিস দূতাবাসের প্রস্তুতি সম্পর্কেও অবগত হন।
পরে, তিনি তার সম্মানে জালালাবাদ অ্যাসোসিয়েশন অব প্যারিস আয়োজিত এক অভ্যর্থনায় উপস্থিত হন। সেখানে ফ্রান্সের বিভিন্ন নগরীর দুজন মেয়র ও বেশ কয়েকজন কাউন্সিলর উপস্থিত ছিলেন। এ সময় বিভিন্ন চলমান বৈশ্বিক ইস্যু নিয়ে আলোচনা হয়।
এ সময় ফরাসী প্রতিনিধিরা জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ইস্যু প্রচারণায় সক্রিয় ভূমিকা এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় গৃহিত বিভিন্ন পদক্ষেপ গ্রহণের জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন।
অভ্যর্থনায়, পররাষ্ট্রমন্ত্রী ঢাকা-প্যারিস সরাসরি ফ্লাইট চালু করতে ফরাসী কর্তৃপক্ষের সাথে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি বলেন, বিমানবন্দরের সেবার মান বাড়াতে নানা পদক্ষেপ নেবে এবং ভূমি দস্যুদের মামলা পরিচালনার জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হবে।
এছাড়া ড. মোমেন ফ্রান্স আওয়ামী লীগের একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ গ্রহণ করেন। বৈঠককালে স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ ইউনেস্কোর সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে কাজ করতে তাদের আগ্রহের কথা ব্যক্ত করেন।
বাসস/সবি/অনুবাদ-কেএআর/২০১০/কেএমকে