ইন্টারন্যাশনাল অনলাইন মার্কেটে দক্ষতা অর্জনে তরুণ-তরুণীদের প্রশিক্ষণ দেয়া হবে : পলক

পঞ্চগড়, ২৯ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তরুণ-তরুণীদের ৫০ দিনে ২’শ ঘন্টার ট্রেনিং দিয়ে তাদেরকে ইন্টারন্যাশনাল অনলাইন মার্কেট প্লেসে কাজ করার যোগ্যতা সম্পন্ন করে গড়ে তোলা হবে।
তিনি আজ শনিবার দুপুরে পঞ্চগড়ের বিলুপ্ত গাড়াতি ছিটমহলের মফিজার রহমান ডিগ্রি কলেজ মাঠে আইসিটি ট্রেনিং সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
অপরদিকে একই দিনে দেবীগঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন,দেবীগঞ্জে এক একর জমির উপর ১শ’ কোটি টাকা ব্যয়ে শেখ কামাল আইটি পার্ক ও ট্রেণিং কাম ইনকুবেশন সেন্টার গড়ে তোলা হবে।
এরআগের অনষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, লার্নিং এন্ড আর্নিং ডেভোলেপমেন্ট প্রজেক্টের মাধ্যমে আমরা এই মুজিব বর্ষে সারাদেশে ৪০ হাজার তরুণ তরুণীকে প্রশিক্ষণ দিব। এরমধ্যে পঞ্চগড়েই ৫শ তরুণ-তরুণীকে ট্রেনিং দিবো।
তিনি বলেন, আজকে আমরা ডিজিটাল সার্ভিস এমপ্লয়মেন্ট সেন্টারের নির্মাণ কাজ শুরু করলাম। ইনশাআল্লাহ এই মুজিব বর্ষের মধ্যেই এই কার্যক্রম শেষ হওয়ার পর শিক্ষিত তরুণ-তরুণীকে ৫০ দিনে ২‘শ ঘন্টা ট্রেনিং দিয়ে তাদেরকে ইন্টারন্যাশনাল অনলাইন মার্কেট প্লেসে কাজ করার যোগ্যতা সম্পন্ন করে গড়ে তোলা হবে। তারা যেন নিজেরাই উচ্চ গতির ইন্টারনেট ব্যবহার করে ঘরে বসে আয় করতে পারে।
পঞ্চগড় জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মোঃ মজাহারুল হক প্রধান, পুলিশ সুপার মোঃ ইউসুফ আলী, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলাম, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. গোলাম রব্বানী, সাবেক ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির (পঞ্চগড় ও নীলফামারী) সভাপতি মফিজার রহমান প্রমুখ।
অনুষ্ঠানে বিভিন্ন স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরা এবং সদ্য বিলুপ্ত এ ছিটমহলের নাগরিকেরা উপস্থিত ছিলেন।