বাংলাদেশের উন্নয়নে অংশগ্রহণ করতে আগ্রহী ফরাসি ব্যবসায়ীরা

216

ঢাকা, ১১ জুলাই, ২০১৮ (বাসস) : ফরাসি ব্যবসায়ী ও উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা বাংলাদেশের বর্তমান উন্নয়নে অংশগ্রহণ করার আগ্রহ প্রকাশ করেছে।বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করে তারা বলেছেন, এদেশের বিনিয়োগ পরিবেশ যথেষ্ট ভাল এবং বিনিয়োগ বাড়ানোর জন্য সর্বাত্মক সহযোগিতা করবো।
প্যারিসে এমইডিইএফ ইন্টারন্যাশনাল-এর সহযোগিতায় বাংলাদেশ দূতাবাস আয়োজিত ‘বাংলাদেশ-ফ্রান্স বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক: সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
এমইডিইএফ ইন্টারন্যাশনাল-এর পরিচালক গেরাল্ডিন লিমনের সভাপতিত্বে সেমিনারে ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
ফ্রান্সের বড় এবং মাঝারি আকারের ১৪ টি কোম্পানির প্রধান নির্বাহীগণ আলোনায় অংশ নেন।এছাড়াও ইউরোপ এবং বিদেশ বিষয়ক ফ্রান্সের মন্ত্রণালয় এবং ফ্রান্সের উন্নয়ন সংস্থার প্রতিনিধিগণও উপস্থিত ছিলেন।
গেরাল্ডিন লিমন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্সের উদ্যেক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণের কথা স্বরণ করে বলেন,২০১৭ সালের ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফরের সময় এমইডিইএফ ইন্টারন্যাশনাল-এর প্রতিনিধিদের সাথে বাবসায়িক সভায় তিনি এ আহ্বান জানান।
তিনি বলেন,ফরাসি ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের সুদৃঢ় প্রবৃদ্ধি ও সামাজিক অগ্রগতির নিবিড়ভাবে অনুসরণ করে এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে আরো জোরালোভাবে অংশগ্রহণ করতে চায়।
মূলপ্রবন্ধে রাষ্ট্রদূত ইমতিয়াজ হোসেন বলেন, বাংলাদেশের বিশেষত বিদ্যুৎ ও বিদ্যুৎ উৎপাদন,অবকাঠামো উন্নয়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি,স্বাস্থ্য,শিক্ষা ও নারী ক্ষমতায়নের ক্ষেত্রে স্থিতিশীল অগ্রগতি অর্জণ করেছে।তিনি বলেন,গত এক দশকে দেশে ৬ দশমিক ৬ শতাংশেরও বেশি জিডিপি প্রবৃদ্ধি রেকর্ড করেছে এবং গত অর্থবছরে এ হার ৭ দশমিক ৫ শতাংশেরও বেশি।
ভিশন ২০২১ ও ভিশন ২০৪১-এর উলে¬খ করে রাষ্ট্রদূত বলেন,বাংলাদেশ ইতিমধ্যে এই ভিশন অর্জনের পথে এগিয়ে গেছে ।
তিনি বলেন,ফ্রান্সের ব্যবসায়ী প্রতিষ্ঠানকে বাংলাদেশে তাদের ব্যবসায় সম্প্রসারণের আহবান জানান।
সেমিনারে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

image_printPrint