বঙ্গবন্ধু শিল্পনগরে এস কিউ গ্রুপ ৩৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে

444

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস): দেশিয় শিল্প প্রতিষ্ঠান এস কিউ গ্রুপ ভূ-গর্ভস্থ বিদ্যুৎ সরবরাহ ক্যাবল এবং ট্রান্সমিশন লাইনের ইকুইপমেন্ট তৈরির কারখানা স্থাপনে মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ৩৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। আগামী ৬ মাসের মধ্যে প্রতিষ্ঠানটি এসব পণ্য উৎপাদন শুরু করতে পারবে।
এ লক্ষ্যে বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও এস কিউ গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান টেকনো ইলেক্ট্রিক্যাল লিমিটেড ও ভিকার ইলেক্ট্রিক্যাল লিমিটেডের সাথে জমি ইজারা সংক্রান্ত দু’টি পৃথক চুক্তি সই হয়েছে।
চুক্তিপত্রে বেজার নির্বাহী সদস্য হারুনুর রশীদ এবং টেকনো ইলেক্ট্রিক্যাল লিমিটেডের চেয়ারম্যান জেড এম শফিউদ্দীন ও ভিকার ইলেক্ট্রিক্যাল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আলামীন সই করেন। চুক্তি সই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।
চুক্তির আওতায় মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে টেকনো ইলেক্ট্রিক্যাল লিমিটেড ও ভিকার ইলেক্ট্রিক্যাল যথাক্রমে ১০ একর করে মোট ২০ একর জমি ইজারা নেবে।
চুক্তি সই অনুষ্ঠানে পবন চৌধুরী বলেন, শিল্প কারখানা স্থাপনের জন্য প্রয়োজনীয় দক্ষ জনবল ও অবকাঠামো তৈরির কাজ চলছে। শিল্প সৃষ্টির সব ধরনের অবকাঠামো অচিরেই দৃশ্যমান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের টেকনো ইলেক্ট্রিক্যাল লিমিটেড ১০ একর জমিতে গ্রুপ ভূ-গর্ভস্থ বিদ্যুৎ সরবরাহের ক্যাবল উৎপাদনের কারখানা স্থাপন করবে। এর জন্য তারা ১৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে। এ কারখানায় উৎপাদিত ক্যাবল আমদানি বিকল্প ক্যাবল হিসেবে ব্যবহার করা যাবে। কারখানায় প্রায় ৪০০ মানুষের কর্মসংস্থান তৈরি হবে।
এদিকে, ভিকার ইলেক্ট্রিক্যাল ১০ একর জমিতে বিদ্যুৎ সরবরাহ লাইনের ইকুইপমেন্ট তৈরির কারখানা করবে। এতে তারা ২০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে।এই কারখানায় প্রায় ৫০০ মানুষের কর্মসংস্থান হবে বলে বেজা আশা করছে।