ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরি ২১০০ কোটি টাকা ঋণ পাচ্ছে

265

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরির জন্য এইচএসবিসি ও জাপান ব্যাংক অব ইন্টারন্যাশনাল কো-অপারেশন ২১০০ কোটি টাকা ঋণ দিচ্ছে। আগামী ৯ মার্চ এই ঋণের টাকা ছাড় করা হবে।
শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ বার্ষিক উন্নয়ন কর্মসূচীর আওতাভুক্ত প্রকল্পসমূহের জানুয়ারি ২০২০ পর্যন্ত অগ্রগতি পর্যালোচনা সভায় একথা জানানো হয়।
শিল্পসচিব মোঃ আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন।
শিল্প মন্ত্রী বলেন, খুলনার লবণচরায় অবস্থিত কুরাইশি স্টিল লিমিটেডের সরকারি অংশের শেয়ার শিল্প মন্ত্রণালয় ও বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি)-কে অবহিত না করে বিক্রি ও সেখানে উৎপাদন কার্যক্রম বন্ধের বিষয়ে আইনি দিকগুলো পর্যালোচনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।
তিনি বলেন, চীনে করোনা ভাইরাসের বিস্তারের কারণে সারা পৃথিবীতে বাণিজ্য বাধাগ্রস্ত হচ্ছে। চীনের পরিস্থিতির কারণে দেশে যাতে শিল্পের কাঁচামালের কোন ঘাটতি না হয়, সে বিষয়ে সরকার সজাগ রয়েছে। শিল্পমন্ত্রী সকল শিল্প এলাকা ও বন্দরে বিএসটিআই’র অবকাঠামো ও কার্যক্রম সম্প্রসারণের নির্দেশনা প্রদান করেন।
কামাল আহমেদ মজুমদার বিভিন্ন স্থানে সংরক্ষিত সার কোনভাবে যাতে অপচয় না হয় সেদিকে সতর্ক থাকার নির্দেশনা দিয়ে নির্মাণাধীন ১৩টি বাফার গোডাউনের কাজ দ্রুত সমাপ্ত করতে নিদের্শনা দেন।
তিনি বলেন, বিদেশ হতে আমদানিকৃত সার বাল্ক আকারে না এনে প্যাকেটবদ্ধ অবস্থায় সরবরাহ করার বিষয়টি টেন্ডারে উল্লেখ করার নির্দেশনা দেন। এছাড়াও বিসিক শিল্পনগরীসমূহে জমি উন্নয়ন, পরিবেশগত মানদন্ড ও প্রয়োজনীয় পরিষেবাসমূহ নিশ্চিত করার উপরও গুরুত্বারোপ করেন তিনি।
পর্যালোচনা সভায় জানানো হয়, সাভার চামড়া শিল্পনগরীর ইটিপি’র অনলাইন মনিটরিং ব্যবস্থা স্থাপনের কাজ শেষ পর্যায়ে আছে। এসময় ঠিকাদার প্রতিষ্ঠান হতে ইটিপি’র অপারেশন ম্যানুয়েল বুঝে নেবার নির্দেশনা প্রদান করা হয়।