প্রতিটি বিভাগীয় শহরে একটি করে মাদকাসক্ত নিরাময় হাসপাতাল স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

715

সংসদ ভবন, ১১ জুলাই ২০১৮ (বাসস) : দেশের প্রতিটি বিভাগীয় শহরে একটি করে ৫০ শয্যার মাদকাসক্ত নিরাময় হাসপাতাল স্থাপন করা হবে।
আজ সংসদে সরকারি দলের সদস্য সাবিনা আক্তার তুহিনের এক সম্পূরক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ এবং মাদকাসক্তদের সুস্থ করে সমাজের মূল ধারায় ফিরিয়ে আনতে সরকার ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষ্যে রাজধানীর তেজগাঁয়ের ৫০ শয্যার মাদকসক্ত নিরাময় কেন্দ্রকে ২৫০ শয্যায় উন্নীত করা হচ্ছে।
সরকারি দলের অপর সদস্য এ কে এম রহমতুল্লাহ’র তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ২০০৯ সাল থেকে চলতি বছরের জুন পর্যন্ত ৩ লাখ ৫৩ হাজার ৯০৬টি অভিযান পরিচালনা করে ১ লাখ ৭ হাজার ৭৮৭ জন মাদক অপরাধীর বিরুদ্ধে ১ লাখ ১২১টি মামলা দায়ের করেছে।
তিনি জানান, এই সময়ে ৯৪ লাখ ২৫ হাজার ৫৯৯ পিস ইয়াবা, ১৩১.৯১৪ কেজি হেরোইন, ৯.৪০৪ কেজি কোকেন, ২.৫৩০ কেজি আফিম, ৩৫ হাজার ৭৫০ দশমিক ৩৮৯ কেজি গাঁজা, ৩ লাখ ৭৪ হাজার ৭৭ বোতল ফেনসিডিল, ১ লাখ ৪২ হাজার ৯৯৩ এ্যাম্পুল ইনজেকশন ড্রাগ, ৫২ হাজার ৫৬২ বোতল বিদেশী মদ এবং ১ লাখ ১৯ হাজার ৫১৬ ক্যান ও ৮০৬ বোতল বিয়ার উদ্ধার করেছে।
মন্ত্রী জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর দায়েরকৃত মামলার মধ্যে চলতি বছরের মে পর্যন্ত ৫০ হাজার ৭০৫টি মামলা নিষ্পত্তি হয়েছে।