নওগাঁ সদর উপজেলায় ৮ মাসে ৮ হাজার গ্রামীণ নারীকে তথ্যসেবা গ্রহণে উদ্বুদ্ধ করা হয়েছে

364

নওগাঁ, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : জেলার সদর উপজেলায় ৮ হাজারেরও বেশী গ্রামীণ মহিলাদের বিভিন্ন তথ্য সেবা গ্রহণে উদ্বুদ্ধ করা হয়েছে। তথ্য আপা “ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে” এ কার্যক্রমের আওতায় নওগাঁ সদর উপজেলা তথ্য কেন্দ্র উঠান বৈঠক, বাড়ি বাড়ি ঘুরে এবং আফিসে এ ৩ প্রকারে এসব মহিলাদের তথ্যসেবা গ্রহণে উদ্বুদ্ধ করা হয়েছে।
নওগাঁ সদর উপজেলার তথ্যসেবা কর্মকর্তা তানিয়া খন্দকার জানিয়েছেন ২০১৯ সালে মে মাস থেকে জানুয়ারি ২০২০ মাস পর্যন্ত সময়ে এ কার্যক্রম বাস্তবায়িত হয়েছে। তাঁর দেয়া তথ্যমতে বাড়ি বাড়ি ঘুরে ৫ হাজার ৫শ জন, ২১টি উঠান বৈঠকের মাধ্যমে ১ হাজার ৫শ জন এবং তথ্যকেন্দ্রে এসে ১ হাজার ৩শ জন মহিলা এ সেবা গ্রহণ করেছেন।
সদর উপজেলার হাপানিয়া, কির্ত্তীপুর, চন্ডিপুর, শৈলগাছি, তিলকপুর, বোয়ালিয়া, বলিহার, বক্তারপুর ইউনিয়ন এবং নওগাঁ পৌরসভার বিভিন্ন স্থানে এ সময়ে মোট ২১টি উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এসব উঠান বৈঠকে জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশীদ, সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন এবং তথ্যসেবা কর্মকর্তা তানিয়া খন্দকার উপস্থিত থেকে তথ্যসেবা গ্রহণে উদ্বুদ্ধ করে বক্তব্য রাখেন।
তথ্যসেবা কেন্দ্রে যেসব সেবা পেতে উৎসাহিত করে বক্তব্য রাখা হয় সেসব সেবাসমূহ হচ্ছে বিনামূল্যে চাকুরীর খবর, চাকুরীর আবেদন পূরণ, বিভিন্ন পরীক্ষার ফলাফল প্রদান, মহিলাদের দিক নির্দেশনা, মহিলাদের উদ্যোগী হিসেবে গড়ে তোলা, গ্রামীণ মহিলাদের স্বাস্থ্যগত সমস্যা, বাল্যবিয়ে, ফতোয়া, নারীর বিরুদ্ধে সহিংসতা, চাকুরী সংক্রান্ত তথ্য, আইনগত সমস্যা এবং ডিজিটাল সেবা সমূহের নানাদিক সম্পর্কে অবহিত করা, ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ, বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা, ব্লাডপ্রেসার পরিমাপ, ওজন ও উচ্চতা পরিমাপ, ডাায়াবেটিস পরীক্ষা ইত্যাদি প্রদান করা হচ্ছে।

image_printPrint