বাসস বিদেশ-১১ : মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক মারা গেছেন

174

বাসস বিদেশ-১১
হোসনি মুবারক-ইন্তেকাল
মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক মারা গেছেন
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস ডেস্ক) : মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। আজ মঙ্গলবার কায়রোর একটি হাসপাতালে তিনি মারা যান। মিসরের রাষ্ট্রীয় টেলিভিশনে পুত্র আলা মুবারকের বরাত দিয়ে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে বলে বার্তা সংস্থা এএফপি জানায়। এক সপ্তাহ আগে হোসনি মুবারকের একটি অস্ত্রোপচার হয়েছিল।
তিন দশক ধরে মিসরের প্রেসিডেন্ট ছিলেন হোসনি মুবারক। আরব বসন্তের ধাক্কায় গণঅভ্যুত্থানের মাধ্যমে ২০১১ সালে সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত হন তিনি। ক্ষমতা হারানোর দু’মাস পর এপ্রিল মাসে তিনি গ্রেপ্তার হন তিনি। পরে ২০১৭ সালের মার্চে তিনি কারাগার থেকে মুক্তি পান।
২০১২ সালে মুবারককে যাবজ্জীবন কারাদন্ড হয়। পরে এই আদেশের বিরুদ্ধে আপিল করলে উচ্চ আদালত তা পুনঃর্বিচারের নির্দেশ দেন। দুই বছর পর মামলাটি খারিজ করে দেন আদালত। এরপর ২০১৭ সালের ২ মার্চ আপিল আদালত তাঁকে হত্যাকান্ডের দায় থেকেও অব্যাহতি দেয়। মুবারকের বিরুদ্ধে তাঁর শাসনামলের বিরোধিতা করার অপরাধে ২৯৩ জন মানুষকে হত্যার অভিযোগ আনা হয়েছিল।
তার জন্ম মিসরের উত্তরাঞ্চলে কাফর আল মেসেলহায় ১৯২৮ সালের ৪ মে। তিনি ১৯৪৯ সালে মিসরের মিলিটারি একাডেমি থেকে গ্রাজুয়েশন করেন। পরে বিমান বাহিনীতে বদলি হয়ে ১৯৫০ সালে কমিশন প্রাপ্ত হন। ১৯৭২ সালে তিনি বিমান বাহিনী প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৭৩ সালে আরব-ইসরায়েল যুদ্ধের শুরুতে ইসরায়েলি বাহিনীর ওপর হামলার তিনিই ছিলেন পরিকল্পনাকারী।
পরে ১৯৭৫ প্রেসিডেন্ট আনোয়ার সা’দত তাকে ভাইস প্রেসিডেন্ট করেন।
বাসস/এএফপি/আরজি/২১১৫/-আসাচৌ