ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু করলো বাংলাদেশ

239

পার্থ, ২৪ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : ভারতের কাছে হার দিয়ে নারী টি-২০ বিশ্বকাপ শুরু করলো বাংলাদেশ দল। আজ ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ও টুর্নামেন্টে ষষ্ঠ ম্যাচে ভারতের কাছে ১৮ রানে পরাজিত হয় বাংলাদেশ নারী দল।
পার্থে টস জিতে প্রথমে বোলিং করতে নামে বাংলাদেশ। ব্যাট হাতে মারমুখী মেজাজে শুরু করেন ভারতের ওপেনার শেফালি ভারমা। প্রথম ৮ বলে দু’টি ছক্কা মারেন তিনি। তবে ১১তম বলে ভারত শিবিরে প্রথম আঘাত হানেন বাংলাদেশের অফ-স্পিনার সালমা খাতুন। ভারতের আরেক ওপেনার তানিয়া ভাটিয়াকে ২ রানে বিদায় দেন সালমা।
তবে ভারমার ৩৯ ও জেমিমা রড্রিগুজের ৩৪ রানে ভারতের স্কোর শতরানের কাছাকাছি পৌঁছে যায়। মাঝে অধিনায়ক হরমানপ্রীত কাউর ৮ রানের বেশি করতে পারেননি। এতে ৪ উইকেট হারিয়ে ৯২ রানে পৌছে লড়াকু স্কোরের পথ পায় ভারত।
শেষ পর্যন্ত ২০ ওভারে ৬ উইকেটে ১৪২ রানের লড়াকু সংগ্রহ পায় ভারত। শেষদিকে ভিবা কৃষœœমূর্তি ৪টি চারে ১১ বলে অপরাজিত ২০ রান করেন। রিকা ঘোষ ১৪ ও দিপ্তি শর্মা ১১ রান করেন। বাংলাদেশর সালমা ২৫ রানে ও পান্না ঘোষ ২৫ রানে ২টি করে উইকেট নেন।
১৪৩ রানের জয়ের লক্ষ্যে দ্বিতীয় ওভারের শেষ বলে ওপেনার শামিমা সুলতানাকে হারায় বাংলাদেশ। ৩ রান করেন তিনি। এরপর শুরুর ধাক্কা সামাল দেন আরেক ওপেনার মুরশিদা খাতুন ও সানজিদা ইসলাম। ৩৯ রানের জুটি গড়ে দলকে খেলায় রাখেন তারা।
দলীয় ৪৪ রানে মুরশিদার বিদায়ে ভাঙ্গে এই জুটি। ৪টি চারে মুরশিদা ২৬ বলে ৩০ রান করেন। সানজিদার সাথে দলের রানের চাকা সচল রেখেছিলেন চার নম্বরে নামা নিগার সুলতানা। তবে বেশি দূর যেতে পারেননি তারা। দলীয় ৬১ রানে ও ব্যক্তিগত ১০ রানে বিদায় নেন সানজিদা।
পাঁচ নম্বরে নেমে খালি হাতে ফিরেন ফারজানা হক। এমন অবস্থায় ৬৬ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।
এরপর দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেন ফাহিমা খাতুন, জাহানারা আলম ও রুমানা আহমেদ। কিন্তু তিন জনই ছোট ইনিংস খেলে বিদায় নিলে বাংলাদেশের জয়ের আশা শেষ হয়ে যায়। ফাহিমা ১৭, রুমানা ১৩ ও জাহানারা ১০ রান করে থামেন। বাংলাদেশ করতে পারে ২০ ওভারে ৮ উইকেটে ১২৪ রান। ভারতের পুনাম যাদব ১৮ রানে ৩ উইকেট নেন।
আগামী ২৭ ফেব্রুয়ারি ক্যানবেরাতে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ।