নয় বছরের সম্পর্ক শেষে মাদ্রিদ থেকে জুভেন্টাসে যোগ দিলেন রোনাল্ডো

76

মাদ্রিদ, ১১ জুলাই ২০১৮ (বাসস) : জীবনের নতুন একটি অধ্যায়ের খোঁজে রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ১০০ মিলিয়ন ইউরো (১১৭ মিলিয়ন মার্কিন ডলার) এর বিনিময়ে ইতালিয়ান চ্যাম্পিয়নদের সাথে চুক্তিভূক্ত হয়েছেন সিআর সেভেন। এর মাধ্যমে রোনাল্ডোর ক্যারিয়ারের নয় বছরের মাদ্রিদ অধ্যায়ের পরিসমাপ্তি ঘটলো।
চার বছরের জন্য রোনাল্ডোর সাথে চুক্তি হয়েছে বলে জুভেন্টাস নিশ্চিত করেছে। ট্রান্সফার ফি’সহ আগামী দুই বছরে অতিরিক্ত আরো ১২ মিলিয়ন ইউরো রোনাল্ডোকে দেয়া হবে বলে চুক্তিতে শর্ত রয়েছে। স্প্যানিশ গণমাধ্যম জানিয়েছে প্রতি মৌসুমে রোনাল্ডোর বেতন ধরা হয়েছে ৩০ মিলিয়ন ইউরো।
৩৩ বছর বয়সী এই তারকা স্ট্রাইকার আগামী সপ্তাহে মেডিকেল পরীক্ষার জন্য তুরিনে যাবেন। তারপরপরই জুভেন্টাসের পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে তাকে পরিচয় করিয়ে দেয়া হবে।
ইউরোপীয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এক বিবৃবিতে বলেছে, ‘আজ রিয়াল মাদ্রিদ এমন একজন খেলোয়াড়কে ধন্যবাদ জানাতে চায় যে নিজের যোগ্যতা দিয়েই প্রমান করেছে সেই বিশ্বের সেরা খেলোয়াড়। আমাদের ক্লাব ইতিহাসে ও একইসাথে বিশ্ব ফুটবলের অন্যতম সেরা অধ্যায় তার হাতেই রচিত হয়েছে।’
ট্রান্সফার উপলক্ষ্যে রোনাল্ডোর লেখা একটি চিঠি রিয়ালের ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে। সেখানে পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী রোনাল্ডো লিখেছেন, ‘আমি শুধুমাত্র এই ক্লাবটিকে বিশাল একটি ধন্যবাদ জানাতে চাই। একইসাথে এই ক্লাবের সমর্থক ও এই শহরকেও ধন্যবাদ জানাচ্ছি। কিন্তু আমি মনে করি এখন জীবনের একটি নতুন অধ্যায় খোলার সময় এসেছে। এ কারনেই আমার সাথে যে ক্লাবের ট্রান্সফার শর্ত পূরণ হয়েছে সেখানে চলে যাচ্ছি। আমি সবাইকে বিশেষ করে আমার সমর্থকদের বলতে চাই, দয়া করে আমাকে বোঝার চেষ্টা কর।’
আগামী ২৫ জুলাই ফিলাডেলফিয়ায় বায়ার্ন মিউনিখের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ দিয়ে জুভেন্টাস তাদের প্রাক মৌসুম সূচী শুরু করবে। পরের মাসে জুভেন্টাসের হয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে রোনাল্ডোর অভিষেকের আশা করা হচ্ছে। আগামী ২০ জুলাই সিরি-আ কর্তৃপক্ষ তাদের আসন্ন মৌসুমের সূচী ঘোষনা করবে।
দুই সপ্তাহ আগে উরুগুয়ের বিপক্ষে শেষ ১৬’তে পরাজিত হয়ে পর্তুগালের হয়ে রোনাল্ডোর বিশ্বকাপ মিশন শেষ হয়েছে। এর আগে মে মাসে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে লিভারপুলের বিপক্ষে জয়ের পরপরই রোনাল্ডো সানতিয়াগো বার্নাব্যু ছাড়ার ঘোষনা দিয়েছিলেন। ঐ সময় তিনি বলেছিলেন মাদ্রিদের সময়টা বেশ ভাল কেটেছে। যদিও পরবর্তীতে নিজের মন্তব্য প্রসঙ্গে বিস্তারিত কিছু বলতে রাজী হননি।
কিয়েভের ফাইনালে রিয়াল মাদ্রিদ ৩-১ গোলে জয়ী হয়ে টানা তৃতীয়বারের মত ইউরোপীয়ান কাপ জয়ের কৃতিত্ব দেখায়। এই ম্যাচে গোল করতে না পারলেও ১৫ গোল করে টানা ষষ্ঠবারের মত রোনাল্ডো চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। এর মধ্যে জুভেন্টাসের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে তার করা ওভারহেড কিকের গোলটি চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে অন্যতম সেরা গোলের তকমা পেয়েছে। এই গোলের পরে জুভেন্টাসের সমর্থকরাও দাঁড়িয়ে রোনাল্ডোকে অভিবাদন জানিয়েছিলেন।
সামনের কয়েক বছর রোনাল্ডো তার স্বমহিমায় নতুন ক্লাবকে সহযোগিতা করবে, এই স্বপ্নে এখন বিভোর জুভেন্টাস। একইসাথে ঘরোয়া লিগে দীর্ঘ সময় সাফল্য সত্তেও ১৯৯৬ সালের পরে প্রথমবারের মত ইউরোপীয়ান সর্বোচ্চ আসরে শিরোপা দখলই এখন জুভেন্টাসের মূল লক্ষ্য। গত মৌসুমে মাসিমিলিয়ানো আলেগ্রির দল টানা সাতবারের মত সিরি-আ শিরোপা দখল করেছে। কিন্ত রিয়ালের কাছে পরাজিত হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট থেকে বিদায় নিয়েছে।
২০১৭ সালের কার্ডিফ ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে ৪-১ গোলের জয়ে রোনাল্ডো দুই গোল করেছিলেন। ৩০ বছরের উপরে কোন খেলোয়াড়ের ক্ষেত্রে এটাই এযাবত কালের সবচেয়ে বড় ট্রান্সফার ফি। কিন্তু জুভেন্টাস মনে করেন এই বয়সেও রোনাল্ডো তার যোগ্যতা দিয়েই ক্লাবকে সামনে এগিয়ে নিয়ে যাবে। যেমন করে অভিজ্ঞ গোলরক্ষক গিয়ানিলুইজি বুফন দীর্ঘদিন দলকে সার্ভিস দিয়েছে। গত সপ্তাহে ৪০ বছর বয়সী বুফন তুরিন ছেড়ে পিএসজিতে পাড়ি জমিয়েছেন।
২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়ালে যোগ দেবার পরে রোনাল্ডো দুটি লা লিগা ও চারটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন। লস ব্ল্যাঙ্কোসদের হয়ে দীর্ঘ নয় বছরের ক্যারিয়ারে ৪৩৮ ম্যাচে ৪৫১টি গোল করেছেন। এর আগে ৩২৩ গোল করে রিয়ালের হয়ে সর্বোচ্চ গোলদাতা ছিলেন সাবেক তারকা রাউল।

 

image_printPrint