এসএমই নীতিমালা-২০১৯ বাস্তবায়নে ওয়ার্কিং কমিটিগুলো চূড়ান্ত

329

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উন্নয়নে গৃহীত নীতিমালা-২০১৯ বাস্তবায়নে সকল ওয়ার্কিং কমিটি চূড়ান্ত করা হয়েছে। জাতীয় এসএমই উন্নয়ন পরিষদ ওয়ার্কিং কমিটিগুলো চূড়ান্ত করে।
আজ রোববার শিল্প মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় এসএমই উন্নয়ন পরিষদের এক সভায় এ তথ্য জানানো হয়। পরিষদের সভাপতি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন সভায় সভাপতিত্ব করেন। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারসহ কমিটির সদস্যরা এ সভায় বক্তব্য রাখেন।
ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা যাতে কোনো রকম ঝামেলা ছাড়াই আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ পেতে পারেন সেজন্য ঋণ বিতরণ পদ্ধতি সহজ করার জন্যও সভা থেকে নির্দেশনা প্রদান করা হয়।
এ সভায়, এসএমই শিল্পের উন্নয়নে শিল্প সচিবের সভাপতিত্বে গঠিত টাস্কফোর্স কমিটির সভায় গৃহীত ১১টি স্বল্পমেয়াদী কার্যক্রমের ওপর বিস্তারিত আলোচনা শেষে ওইসব বিষয়ে প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করা হয়।
সভাপতির বক্তৃতায় শিল্প মন্ত্রী বলেন, সারাদেশের ৭৮ লাখ ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তা নিজেদের জন্য আত্ম-কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি অন্যের জন্যও কর্মসংস্থান সৃষ্টি করছে।
এ খাতের উদ্যোক্তাগণ শতভাগ সততার সাথে কাজ করছে উল্লেখ করে তিনি বলেন,এসএমই শিল্পোদ্যোক্তাদের সহজে ঋণ সুবিধা নিশ্চিত করা গেলে দেশের অর্থনীতিতে এ খাত আরো শক্তিশালী ভূমিকা রাখতে পারবে।শিল্পমন্ত্রী ব্যাংকগুলোকে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের স্বার্থ বিবেচনায় নেয়ারও আহবান জানান।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম, বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের সদস্য শাহ মো. আবু রায়হান আলবেরুনী, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, এফবিসিসিআই’র সহ-সভাপতি রেজাউল করিম রেজনু, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আরিফুর রহমান অপু, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবুল মনসুর,বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম হুমায়ূন কবীর, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব মো. আফজাল হোসেন, বিডা’র নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন, পরিকল্পনা বিভাগের অতিরিক্ত সচিব মো. মোশাররফ হোসেন, নাসিবের সভাপতি মির্জা নূরুল গনি শোভন, জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব কাজী ফরিদ উদ্দীন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. সাহাব উদ্দীন প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।