এমআইএসটিতে সাইবার রেঞ্জ প্রতিষ্ঠা করা হবে : প্রতিমন্ত্রী পলক

337

ঢাকা, ২২ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সারা বিশ্ব এখন সাইবার ঝুঁকিতে রয়েছে। সাইবার অ্যাটাকের মাধ্যমে ব্যক্তি, পরিবার ও দেশের ক্ষতি করা যায়।
আজ “জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনসিপিসি) ২০২০ “এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্সস এন্ড টেকনোলজি (এমআইএসটি) এর উদ্যোগে মাল্টিপারপাস হলে এ সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন এমআইএসটির কমান্ডেন্ট মেজর জেনারেল ওয়াহিদ উদ জামান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রফেসর ডঃ মোহাম্মদ কায়কোবাদ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসেস-এর ভাইস এরপ্রেসিডেন্ট মুশফিকুর রহমান, এমআইএসটি এর সিএসই বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাজ্জাদ হোসেন।
জুনাইদ আহমেদ পলক বলেন, সাইবার অ্যাটাক প্রতিরোধ ও পাল্টা অ্যাটাক বিষয়ে প্রশিক্ষণ প্রদানের জন্য ২৭ কোটি টাকা ব্যয়ে এম আই এস টিতে সাইবার রেঞ্জ প্রতিষ্ঠা করা হবে। তিনি হোমগ্রোন সলিউশনের পাশাপাশি গ্লোবাল সলিউশনের মাধ্যমে দেশের বিভিন্ন সমস্যার উদ্ভাবন মূলক সমাধান খুঁজে বের করতে তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।
আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে হলে জাতিকে প্রযুক্তিজ্ঞান সম্পন্ন করে তৈরি করতে হবে। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ৮০০০ শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। এছাড়া দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয় স্পেশালাইজড ল্যাব প্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ করেছে।

image_printPrint