একটু আগে ভাগেই বিশ্বকাপের ইংলিশ স্কোয়াড ঘোষণা করবেন সাউথগেট

411

লন্ডন, ২৯ মার্চ, ২০১৮ (বাসস) : প্রস্তুতির ক্ষেত্রে অযথা উদ্বেগ এবং মানসিক চাপ থেকে রক্ষা পেতেই শেষ অনুশীলন ম্যাচের আগেই ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণার পরিকল্পনা করছেন ম্যানেজার গ্যারেথ সাউথগেট।
মঙ্গলবার ইতালির বিপক্ষে ১-১ গোলে ড্র করে প্রথম পর্বের অনুশীলন ম্যাচ শেষ করেছে ইংল্যান্ড। এই পর্বের পরপরই বিশ্বকাপের প্রতিটি দলের জন্য ৩৫ জন খেলোয়াড়ের প্রাথমিক স্কোয়াড দিতে হবে। এরপর ২৩ জনের ফাইনাল স্কোয়াড ঘোষণার ডেডলাইন হলো আগামী ৪ জুন।
বিশ্বকাপের চূড়ান্ত আসরের প্রস্তুতিকে সামনে রেখে সাউথগেট সিদ্ধান্ত নিয়েছেন ২ জুন নাইজেরিয়ার বিপক্ষে শেষ প্রীতি ম্যাচের আগেই ইংল্যান্ড দল ঘোষণা করবেন। এ সম্পর্কে সাউথগেট বলেছেন, ‘আগামী শুক্রবারের মধ্যেই আমি দল ঘোষণার কাজ শেষ করতে চাই। কারণ আমি দলের মধ্যে কোন ধরনের উদ্বেগ বা চাপ রাখতে চাই না। এর ফলে সকলের মধ্যেই অন্য এক ধরনের অনুভূতি জন্মাবে বলেই আমার বিশ্বাস। ২৮ জনের নাম দিলে কেউই নিজেকে দলে নিশ্চিত মনে করবে না। কিন্তু আমি যদি ২৩ জনের নাম দিয়ে বাকি পাঁচজন স্ট্যান্ড-বাই রাখি তবে সকলেই নিজ নিজ দায়িত্ব সম্পর্কে অবগত হবে। এতে করে স্ট্যান্ড-বাই খেলোয়াড়দেরও সুযোগ থাকবে এবং তারাও ক্যাম্পে অন্য সকলের মতই মনোযোগী থাকবে। অন্যদিকে ২৮ থেকে ৩০ জনের নাম ঘোষণা করলে তাদের প্রত্যেকের মধ্যেই উৎকন্ঠা বিরাজ করবে।’
সাউথগেট মনে করেন এই সপ্তাহের মধ্যে বেশীরভাগ খেলোয়াড়ই নিজ নিজ অবস্থান সম্পর্কে বুঝতে পারবে। এটা গুরুত্বপূর্ণ। কারণ চূড়ান্ত দল ঘোষণার সময় খেলোয়াড়দের মধ্যে অতি বিস্ময়কর কোন পরিস্থিতি সামনে আসবে না।