সম্ভাবনার দেশ হিসেবে বিশ্ব আমাদের দিকে তাকিয়ে আছে : বিরোধী দলীয় নেতা

746

সংসদ ভবন, ১৮ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা বেগম রওশন বলেছেন, বাংলাদেশ এখন ঘুরে দাঁড়িয়েছে। সম্ভাবনার দেশ হিসেবে সারা দুনিয়া এখন আমাদের দিকে তাকিয়ে আছে।
আজ স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা ও সমাপনী বক্তৃতায় তিনি এ এসব কথা বলেন।
বেগম রওশন এরশাদ বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
বেগম রওশন বলেন, জিডিপির প্রবৃদ্ধির হার অব্যাহতভাবে বৃদ্ধি রাখতে হলে রাজস্ব আয় ও ব্যয় খাতে ব্যাপক হারে সংস্কার করতে হবে। তিনি দেশের উন্নয়ন সম্পর্কে অর্থমন্ত্রীর দেয়া বক্তব্যের ব্যাখ্যা দেয়ার অনুরোধ জানান। শিÿামন্ত্রীর দৃষ্টির আকর্ষণ করে তিনি বলেন, গুণগত শিক্ষার উন্নয়নে তেমন কোন পদক্ষেপ চোখে পড়ছে না। জিপিএ-৫ পেলেই প্রকৃত জ্ঞান অর্জন হয় না। ইংরেজী ভাষায় দক্ষতা অজর্ণ করতে হবে। রাত ১২টার পর থেকে ফেসবুক বন্ধ করে দেয়ার আহবান জানিয়ে বলেন. তরুন প্রজন্মের ভবিষ্যতের কথা বিবেচনা করে এ কাজটি করা উচিৎ ।
রওশন এরশাদ বলেন, তিনি অটিজম বিষয়ে দেশ-বিদেশে কাজ করায় প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদকে ধন্যবাদ জানান। তিনি নিরাপদ খাদ্য ব্যবস্থা নিশ্চিত করতে খাদ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিনি স্বাস্থ্য খাতে জনগণের কাঙ্খিত সেবা প্রদানের লক্ষে এই খাতে দুর্নীতি প্রতিরোধে আরো বেশি নজর দেয়ার অনুরোধ জানান। নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর হওয়ার জন্য আহবান জানান তিনি।
তিনি বলেন, বর্তমানে দেশের প্রায় সাড়ে ১০ কোটি মানুষ কর্মক্ষম। এরমধ্যে সাড়ে ৫ কোটি মানুষ কাজ করছে, আর ৫ কোটি মানুষ বেকার। ফলে মাদকসক্ত ও জঙ্গিবাদ বাড়ছে। দেশে নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি করতে হবে।
তিনি বলেন, সাধারণ মানুষকে পুঁজি বাজারে বিনিয়োগে আগ্রহী করার জন্য পুঁজি বাজারকে একটি আকর্ষণীয় খাত হিসেবে গড়ে তুলতে হবে। ভাল কোম্পানী পুঁজিবাজারে আনা গেলে এ খাতে বিনিয়োগ বৃদ্ধি পাবে। তিনি নারীর ÿমতায়নে আরো গুরুত্ব দেয়ার আহবান জানান।
তিনি বলেন, বাংলাদেশের ভ‚গস্থ পানির ¯Íর নিচে নেমে গেছে। দেশের ৭ কোটি ১০ লাখ মানুষ সুপেয় পানি থেকে বঞ্চিত। প্রবাসী শ্রমিকদের কল্যাণে আরো উদ্যোগ নেয়ার আহবান জানান।
পরিবেশের ওপর বিশেষ গুরুত্বারোপ করে তিনি এই নগরীকে ময়লা আবর্জনা মুক্ত করে নগরবাসীকে মশার উৎপাত থেকে মুক্তি দেয়ার আহবান জানান।
তিনি ময়ময়সিংহ সিটি কর্পোরেশনের উন্নয়নে বিশেষ উদ্যোগ গ্রহণ করার জন্য সরকারের প্রতি আহবান জানান।

image_printPrint