বৃহস্পতিবার এক্সপেরিমেন্টালে নাটক ‘দমের মাদার’

189
image_printPrint

ঢাকা, ১০ জুলাই, ২০১৮ (বাসস) : নাটক ‘দমের মাদার’ আবার মঞ্চায়ন হতে যাচ্ছে। নাট্যম রেপার্টরি, ঢাকা’র দর্শকনন্দিত এ নাটকটি আগামী বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে দীর্ঘদিন পর মঞ্চায়িত হচ্ছে।
নাটকটির কাহিনী লিখেছেন সাধনা আহমেদ। নির্দেশনা দিয়েছেন আইরিন পারভীন লোপা।
নাটকটি প্রসঙ্গে নির্দেশক বলেন, বাংলার হাজার বছরের সংস্কৃতির সমৃদ্ধ আঙ্গিক হলো বাংলার লোকপালা। আর এ লোকপালা প্রচার ও প্রসার লাভ করেছে লোকমুখেই, সেও হাজার বছর ধরেই। তেমনি একটি পালা মাদার পীরের আখ্যান। সে আখ্যানেরই এক ভক্ত সম্প্রদায়কে ঘিরে এগিয়ে চলেছে এ নাটকের গল্প।
তিনি বলেন, আংশিক সত্য একটি ঘটনাকে নিয়ে নাট্যকার লোক আঙ্গিক রীতিতে নাটকটি রচনা করেছেন। কিন্তু পরিবেশনার ক্ষেত্রে নির্দেশক হিসেবে তিনি লোক আঙ্গিক রীতি থেকে সরে এসেছেন উল্লেখ করে বলেন, নাটকটি মঞ্চায়নের ক্ষেত্রে নাগরিক পরিবেশনরীতি অবলম্বন করা হয়েছে।
লোপা আরো বলেন, দমের মাদার নাটকে নাট্যকার জীবনের একটি নিগুঢ় সত্যকে অনুসন্ধান করেছেন, তার সঙ্গে তাল মিলিয়ে নিদের্শক হিসেবে তিনিও সকল কুশিলবদের নিয়ে নাটকের প্রতিটি ছত্রে সেই পরমের সন্ধান করেছেন বলে জানান।
নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- তাজমী নূর, শিরিন রহমান, পারভীন আক্তার পারু, শামীমা আক্তার মুক্তা, ফজলে রাব্বী সুকর্ণ, জান্নাতুল ফেরদৌস, তারক নাথ দাস, হাফিজ আল আসাদ, দেলোয়ার হোসেন উজ্জ্বল, শুভাশীষ দত্ত তন্ময় প্রমুখ।