করোনাভাইরাস মোকাবেলায় চীনকে চিকিৎসা সরঞ্জাম দিয়েছে বাংলাদেশ

199

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আজ এক অনুষ্ঠানে শুভেচ্ছার নিদর্শন স্বরূপ চীনা রাষ্ট্রদূত লি জিমিংয়ের কাছে কিছু চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর করেছেন।
সরঞ্জামের মধ্যে রয়েছে দশ লাখ হ্যান্ড গ্লাভস, পাঁচ লাখ ফেসমাস্ক, দেড় লাখ ক্যাপ, এক লাখ হ্যান্ড স্যানিটাইজার, পঞ্চাশ হাজার জুতার কভার এবং আট হাজার গাউন।
অনুষ্ঠানে মোমেন করোনভাইরাসের প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল উহান শহর থেকে ৩ শ’ ১২ বাংলাদেশি নাগরিককে ফিরিয়ে আনতে বাংলাদেশকে সর্বাত্মক সহযোগিতা ও সহায়তার জন্য চীন সরকারকে ধন্যবাদ জানান।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সরকারের পাশে দাঁড়াতে চিকিৎসা সরঞ্জামগুলো চীনে প্রেরণের জন্য তাঁর মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন এবং এসকল সরঞ্জাম বাংলাদেশে তৈরি করা হয়েছে।
তিনি আরও বলেন, চীন থেকে ফিরে আসা শিক্ষার্থীরা করোনভাইরাসে আক্রান্ত হয়নি এবং এখনও পর্যন্ত বাংলাদেশে কোনও করোনভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যায়নি।
বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেন, আমরা বাংলাদেশ সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদারতার জন্য ধন্যবাদ জানাই। তিনি বলেন, চীন করোনভাইরাস শনাক্ত করতে বাংলাদেশকে ৫ শ’ উন্নত মানের কিট সরবরাহ করছে।
লি জিমিং বলেন, করোনাভাইরাস সনাক্তকরণে বাংলাদেশের সক্ষমতা বাড়াতে চীনা দূতাবাস বেইজিং জেনোমিক্স ইনস্টিটিউট থেকে এই ৫ শ’ টেস্ট কিট অর্ডার করেছে।

image_printPrint