বাসস দেশ-২৩ : মধ্যযুগের আধ্যাত্মিক কবি কাজী হেয়াত মামুদের অবদান স্মরণ

248

বাসস দেশ-২৩
কবি-হেয়াত-মৃত্যুবার্ষিকী
মধ্যযুগের আধ্যাত্মিক কবি কাজী হেয়াত মামুদের অবদান স্মরণ
রংপুর, ১৮ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস): শিক্ষাবিদ, সাহিত্যিক ও গবেষকগণ আজ সন্ধ্যায় আয়োজিত এক আলোচনা সভায় মধ্যযুগের আধ্যাত্মিক কবি কাজী হেয়াত মামুদকে এক মহান জ্ঞানের সাধক উল্লেথ করে সাহিত্যকর্মের মাধ্যমে তৎকালীন বাংলা সাহিত্যে তার অসামান্য অবদান শ্রদ্ধাভরে স্মরণ করেন।
রংপুর জেলা প্রশাসন কবির মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে জেলার পীরগঞ্জ উপজেলায় কবির জন্মস্থান নিজ গ্রাম ঝাড়বিশলায় অবস্থিত ঝাড়বিশলা হায়াতুল উলুম আলিম মাদ্রাসা প্রাঙ্গনে কবির জীবন ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
কবি হেয়াতের মৃত্যুবার্ষিকী ২০০৪ সাল থেকে প্রতিবছর আনুষ্ঠানিকভাবে পালন করা হচ্ছে। এই দিনে যখন তাঁর হাজার হাজার অনুরাগী ঝাড়বিশলা গ্রামে শত শত বছর ধরে তাঁর বার্ষিক ‘উরস মোবারক’ ও ইছালে ছওয়াব মাহফিল উদযাপন করে আসছেন।
এ উপলক্ষে রংপুর জেলা প্রশাসন পবিত্র কোরআন থেকে, তেলাওয়াৎ, কবির মাজার জিয়ারত এবং মিলাদ মাহফিল, শিক্ষার্থীদের জন্য হামদ ও নাত, কবিতা আবৃত্তি ও প্রবন্ধ প্রতিযোগিতা এবং পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।
পীরগঞ্জ পৌর মেয়র এবং পীরগঞ্জর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার টিএমএ মোমিন।
রংপুরের সিনিয়র জেলা তথ্য অফিসার মো. হুমায়ুনন কবির, পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সাদেকুজ্জামান সরকার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবদুল মোমিন মন্ডল মে বিশেষ অতিথির বক্তব্য রাখেন।
রংপুর সরকারি বেগম রোকেয়া কলেজের বাংলা বিভাগের প্রাক্তন প্রধান অধ্যাপক মোহাম্মদ শাহ আলম ‘সাধক কবি কাজী হেয়াত মামুদ এর সাহিত্য কর্মের শিল্প মূল্য, আধ্যাত্ম ভাবনা ও সমাজচিত্র’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
ঝাড়বিশলা হায়াতুল উলুম আলিম মাদ্রাসার অধ্যক্ষ আবদুস সালেক সরকার ও কবি কাজী হেয়াত মামুদের পরিবারের অষ্টম বংশধরের সদস্য সাদিয়া আফরিন মূল প্রবন্ধের উপর আলোচক হিসেবে অংশগ্রহন করেন।
বাসস/এএসজি/এমআই/২০২০/আরজি