বাসস সংসদ-২ : সংসদে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০২০ উত্থাপন

186

বাসস সংসদ-২
বিল- উত্থাপন
সংসদে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০২০ উত্থাপন
সংসদ ভবন, ১৮ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : গাজীপুর ও এর সন্নিহিত এলাকা সমন্বয়ে সুপরিকল্পিত শিল্প ও আকর্ষণীয় পর্যটন নগরী গড়ে তোলার লক্ষ্যে একটি কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করার বিধান করে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ২০২০ আজ সংসদে উত্থাপন করা হয়েছে।
বিলের বিধান কার্যকর হবার পর গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে একজন চেয়ারম্যানের নেতৃত্বে ২২ সদস্য বিশিষ্ট গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করার প্রস্তাব করা হয়েছে। গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় এর প্রধান কার্যালয় স্থাপন এবং সিটি কর্পোরেশনের এখতিয়ারাধীন এলাকায় শাখা কার্যালয় স্থাপন করার প্রস্তাব করা হয়েছে।
বিলে কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলি, চেয়ারম্যান, সার্বক্ষণিক সদস্য নিয়োগ, মেয়াদ,অপসারণসহ সংশ্লিষ্ট বিষয়, কর্তৃপক্ষের সভা, পরামর্শ বা সহযোগিতা গ্রহণ, কমিটি গঠন, মহাপরিকল্পনা প্রণয়ন, উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন, এর ওপর বিধি নিষেধ, অন্তবর্তীকালীন উন্নয়ন প্রকল্প, স্থানীয় পরিকল্পনাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে ভূমি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা এবং ইমারত পরিবর্তন বা অপসারণ, ক্ষতিপূরণ ও পুর্নবাসন, স্থানীয় কর্তৃপক্ষের মালিকাধীন ভূমি ও ইমারত ন্যস্তকরণ, সরকার বা স্থানীয় বা স্থানীয় কর্তৃপক্ষের মালিকানাধীন প্রকল্প বা সম্পত্তি হস্তান্তর, কর্তৃপক্ষের কাছে ন্যস্ত করা সরকারি রাস্তা, নর্দমা ইত্যাদি রক্ষণাবেক্ষণ, ভূমি ক্রয় বা লিজ গ্রহণের ক্ষমতা, ভূমি বিলি-বন্দোবস্ত, উন্নয়ন ফি ধার্যের ক্ষমতা, তহবিল, হিসাবরক্ষণ, বার্ষিক বাজেট, বকেয়া আদায়, প্রতিবেদনসহ, ঋণ গ্রহণের ক্ষমতা, কর্মচারি নিয়োগ, জনসেবক, নিয়োগ, বিধি-প্রবিধ প্রণয়নসহ সংশিøষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।
এছাড়া বিলের বিধান লংঘনজনিত অপরাধের জন্য সুনির্দিষ্ট দন্ডের বিধানের প্রস্তাব করা হয়। এছাড়া অপরাধের বিচার প্রক্রিয়াও উলেক্ষ করা হয়।
পরীক্ষা-নিরীক্ষা করে ৩০ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরন করা হয়।
বাসস/এমআর/১৭৩৫/-অমি